অপূর্ব চৌধুরীর নতুন বই: ভাইরাস ও শরীর

মুগ্ধতা প্রতিবেদক

২৩ মার্চ, ২০২১ , ৭:১২ অপরাহ্ণ ; 365 Views

ভাইরাস ও শরীর - চিকিৎসা বিজ্ঞানের সহজপাঠ

কঠিন বিষয় সহজ করে বলা অনেক কঠিন একটি কাজ । আবার সে কাজ করতে গিয়ে সহজ করে ফেলা মানে গভীরতা হারিয়ে ফেলা নয় । প্রতিটি প্রবন্ধের শেষে আছে তথ্য সূত্রের উল্লেখ । উৎসাহী সাধারণ পাঠক থেকে চিকিৎসক এবং বিজ্ঞানীদের জন্যে সে বিষয়ে আরও জানতে রয়েছে কৌতূহলী মনের পিপাসা মেটানোর আরও কিছু সূত্র ।

যারা বলে বিজ্ঞান মানে শুষ্ক কিছু বর্ণনার কথা, ভাইরাস ও শরীর বইটিতে বিজ্ঞান এসেছে নিত্য কথার ছলে, মজার মজার তথ্যের পরিবেশনের খোলে । স্বাস্থ্য এসেছে শরীরের চেনা সমস্যাগুলোর হাত ধরে, বিজ্ঞান এসেছে চেনা পৃথিবীর পরিচিত শব্দ এবং ব্যাখ্যায় জটিলতার পথ ভেঙে ।

সৃষ্টির শুরু থেকেই ছিল মানুষ এবং জীবাণুর সংগ্রাম । শরীর বার বার চেষ্টা করেছে প্রকৃতির বন্ধু হয়ে বাঁচতে । প্রকৃতি যখন খড়গ হয়ে উঠেছে, চিকিৎসক, বিজ্ঞানী এবং কৌতূহলী মানব মস্তিষ্ক প্রতিনিয়ত চেষ্টা করেছে সেই বৈরী প্রতিকূলতা থেকে বের হতে । তৈরি হয়েছে ভাইরাস নিয়ে জ্ঞান, শরীরকে বুঝতে গিয়ে স্বাস্থ্যকে আরও সুস্বাস্থ্য করতে জন্ম নিয়েছে গবেষণা আর উপলব্ধি ।

ভাইরাস ও শরীর বইখানি চিকিৎসক এবং বিজ্ঞানীদের তেমনই এক  সমন্বিত চেষ্টার সাবলীল বিশ্লেষণ । কথাসাহিত্যিক অপূর্ব চৌধুরী’র সাথে চিকিৎসক এবং বিজ্ঞানী অপূর্ব চৌধুরী’র সমন্বয়ে মেডিক্যাল সায়েন্স সর্বজনীনের ভাষায় ফুটে উঠেছে।

অমর একুশে গ্রন্থমেলা ২০২১ – এ কথাসাহিত্যিক ও বিজ্ঞান লেখক ডা. অপূর্ব চৌধুরীর অষ্টম বই “ভাইরাস ও শরীর”

ভাইরাস ও শরীর
ডা. অপূর্ব চৌধুরী
প্রচ্ছদ : ধ্রুব এষ
পৃষ্ঠা : ২৫৬
মলাট মূল্য : ৩৫০ টাকা
প্রকাশনী : চৈতন্য প্রকাশন
স্টল নং ৩৩২-৩৩৩

রকমারিতে প্রি-অর্ডার করতে ভিজিট করুন

https://www.rokomari.com/book/211007/virus-o-shorir

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •