মুগ্ধতা ডেস্ক।।

২১ ফেব্রুয়ারি, ২০২১ , ১:০০ পূর্বাহ্ণ ; 36 Views

একুশের যা কিছু প্রথম

বায়ান্নর ভাষা আন্দোলন আমাদের জন্য এক অবিস্মরণীয় অধ্যায়। ভাষার জন্য জীবনদানে আমরা অদ্বিতীয়। আসুন ভাষা আন্দোলনের সময়ে  প্রথম শহিদ, প্রথম কবিতা, প্রথম সংকলন ইত্যাদি বিষয় সম্পর্কে কিছু তথ্য জেনে নিই।

প্রথম শহিদ:

মাতৃভাষা বাংলার দাবিতে সর্বপ্রথম শহিদ হয়েছেন ২৬ বছর বয়সী ছাত্র রফিক উদ্দিন আহমেদ। ইতিহাসে তিনি শহীদ রফিক নামে পরিচিত।

প্রথম মিছিল:

১৯৫২ সালের ২২ ফেব্রুয়ারি প্রথমবাবেরর মতো গায়েবানা জানাজা ও মিছিল হয়। মাতৃভাষা বাংলার দাবিতে উত্তাল ছাত্রদের হত্যার একদিন পর প্রথম মিছিলে উত্তপ্ত হয়ে ওঠে তখনকার ছাত্র সমাজ।

প্রথম লিফলেট:

একুশে ফেব্রুয়ারি গুলি হওয়ার তিন চার ঘণ্টার মধ্যেই একটি লিফলেট প্রকাশিত হয়। এর লেখক ছিলেন হাসান হাফিজুর রহমান।

প্রথম কবিতা:

‘কাঁদতে আসিনি ফাঁসির দাবি নিয়ে এসেছি’ শিরোনামে একুশের প্রথম কবিতা রচনা করেন কবি মাহবুব-উল-আলম চৌধুরী।

প্রথম পদত্যাগকারী:

একুশের হত্যাকাণ্ডের প্রতিবাদে ২২ ফেব্রুয়ারি পূর্ববঙ্গ পরিষদের সদস্যপদ থেকে প্রথম পদত্যাগ করেন দৈনিক আজাদ সম্পাদক আবুল কালাম শামসুদ্দীন।

একুশের প্রথম বই:

বায়ান্নর একুশে ফেব্রুয়ারির রক্তাক্ত ঘটনার মাত্র তিন মাস পর একুশের ইতিহাস নিয়ে প্রথমবারের মতো প্রকাশিত হয় ‘ভাষা আন্দোলনের ইতিহাস’ নামের বই। যার সম্পাদনায় ছিলেন প্রিন্সিপাল আবুল কাসেম।

একুশের প্রথম নাটক:

বিশিষ্ট নাট্যকার মুনীর চৌধুরীর লেখা ‘কবর’ নাটকটিই হচ্ছে একুশের প্রথম নাটকের নাম। এ নাটকটি পুরো দেশে সাড়া ফেলে দেয়। জেলের বন্দিরা এই নাটকে অভিনয় করেন।

প্রথম গান:

একুশের প্রথম গান ‘ ‘ভুলব না ভুলব না ভুলব না এই একুশে ফেব্রুয়ারি ভুলব না’’ রচনা করেন ভাষা সৈনিক গাজীউল হক। তার রচিত গানটিই ১৯৫৩ সালে প্রথম প্রভাতফেরিতে গাওয়া হয়।

প্রথম গল্প:

একুশের প্রথম গল্পের নাম ‘মৌন নয়ন’। গল্পটির রচয়িতা বিশিষ্ট কবি ও কথাশিল্পী শওকত ওসমান। ১৯৫৩ সালে প্রকাশিত একুশের প্রথম সংকলন ‘একুশে ফেব্রুয়ারি’ গ্রন্থে গল্পটি প্রথম প্রকাশিত হয়।

প্রথম শহীদ দিবস পালন:

১৯৫৩ সালের ২১ ফেব্রুয়ারি প্রথম শহীদ দিবস পালন করা হয়। প্রথম শহীদ দিবস উপলক্ষে ঐ দিন বিকাল ৩টায় ঢাকার আরমানিটোলা ময়দানে এক বিশাল জনসভা অনুষ্ঠিত হয়।

প্রথম সংকলন:

একুশের প্রথম সংকলনের নাম ‘একুশে ফেব্রুয়ারি’। এটি সম্পাদনা করেছেন কবি হাসান হাফিজুর রহমান। ১৯৫৩ সালে পুঁথিপত্র প্রকাশনী থেকে সংকলনটি প্রকাশিত হয়। বিশিষ্ট রাজনৈতিক কর্মী মোহাম্মদ সুলতান এর প্রকাশক ছিলেন।

প্রথম উপন্যাস:

একুশে ও ভাষা আন্দোলনের উপর লেখা প্রথম উপন্যাসের নাম ‘আরেক ফাল্গুন’। উপন্যাসটি লেখেন জহির রায়হান। পঞ্চাশের দশকে এটি একটি পত্রিকায় ছাপা হয়েছিল। উপন্যাসটি গ্রন্থাকারে আকারে বের হয় ১৯৬৩ সালে।

প্রথম বাংলা কলেজ:

বাংলা ভাষা চালুর প্রথম প্রতিষ্ঠান শিক্ষার মাধ্যম হিসেবে বাংলা চালুর জন্য প্রথম প্রতিষ্ঠানের নাম ‘বাংলা কলেজ’। এটি আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠিত হয় পয়লা অক্টোবর ১৯৬২ সালে। প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল আবুল কাসেম।

তথ্য সহায়তা: ইন্টারনেট