তবুও ভুল হয়ে যায়

মুগ্ধতা.কম

২ এপ্রিল, ২০২০ , ৭:৪৩ অপরাহ্ণ ; 1001 Views

তবুও ভুল হয়ে যায়-রাজিয়া সুলতানা

রাজিয়া সুলতানা আমেরিকা প্রবাসী বাংলাদেশি লেখক। তিনি সেখানকার ওয়েস্ট ভার্জিনিয়া অঙ্গরাজ্যে পরিবারসহ বসবাস করছেন এবং সেখানে শিক্ষকতা পেশার সঙ্গে জড়িত। বিশ্বজুড়ে করোনা ভাইরাসের দুঃসহ সময়ে লকডাউনে থাকাকালীন তিনি লিখছেন তাঁর সেইসব অভিজ্ঞতার কথা।


চৌদ্দদিন কোয়ারেন্টিনে থাকার পর বাড়ি এসেছে মেয়ে গতকাল।

‘চৌদ্দদিন কম্প্লিট করে এসেছি। কোথাও বের হইনি।’ ঘরে পা দিয়েই এই বলে ওর বাবার কাছে ছুটে আসে আগে মেয়ে। বাবাও জড়িয়ে নিয়ে হাগ দেয় মেয়েকে। অথচ আগেই বলে রেখেছিলাম মেয়ে বাড়ি এলে এবার হাগ দিতে পারবে না কেউ।

বাবা স্নেহের টানে ‘না’ বলতে পারে নি।

মেয়ে আমার কাছে দৌড়ে এলে আমি কিছুটা দূরে সরে গিয়ে বলি-‘পরে দেব, মা।’ এরপর সে দৌড়ে যায় বাবুইয়ের কাছে।

একটা হাগ তার চাই ছোটভাইয়ের কাছ থেকে।

আমি চিৎকার করে থামিয়ে দিই-‘আজ নয়, আজ নয়, মা, ওকে ছুঁয়ো না।’

তবুও ভুল হয়ে যায় 1তবুও ভুল হয়ে যায় 2তবুও ভুল হয়ে যায় 3তবুও ভুল হয়ে যায় 4তবুও ভুল হয়ে যায় 5

বোনের সাথে হাগ করতে না পারলেও তার জন্য আলাদা রুম গুছিয়ে দিচ্ছে বাবুই

বাবুইকে পুরোটা মাস অনেক যত্ন করে কোয়ারেন্টিনে রেখেছি। ওর খাওয়া দাওয়ার বিশেষ যত্ন নিচ্ছি। মা হিসেবে এটাই এখন আমার প্রথম আর প্রধান কাজ। আবেগের বশে আমি তা ভেস্তে যেতে দিতে পারি না।

এতটুকুও রিস্ক নিচ্ছি না।

কিন্তু চোখে পানি এসে গিয়েছিল তখন।

করোনা কীভাবে আমাদের জীবনকে বদলে দিয়েছে মাত্র কয়েক সপ্তাহেই ভাবতে অবাক লাগছে। করোনা পরবর্তী জীবনের কথা ভেবে কষ্ট হচ্ছে।

সবকিছু এলোমেলো করে দিতে এসেছে করোনা। কিন্তু কেন? The unprecedented eruption of the virus has changed our life for ever that we did not anticipate or could not imagine before. Who could have thought a microscopic virus, a germ will be so powerful that it would break the normal cycle of life? Normal behavior of life? The trust? Love?

The way of our life? Corona is going to take its toll on world economy-it is just matter of time. One thing for sure though -we have to recheck and keep on checking the way we treat our habits and values from now on.

We hope we learn to live a better life, keep us from self destruction so that nature won’t take revenge on us, it won’t feel pity for us and most importantly, we won’t suffer.

ফিরছি, যেখানে শুরু করেছিলাম। মেয়েকে বোঝালাম-বললাম কয়েকদিন ঘরের মধ্যে বিচ্ছিন্ন থাকতে হবে আমাদের থেকে। মনে রাখতে হবে সে কথা। অন্যদিকে মেয়ে বাড়ি আসার আগে আগে চলছিল ওর জন্য কোয়ারেন্টিনের ব্যবস্হা।

আলাদা রুম নেই বলে মেয়ের শোবার ব্যবস্হা করা হলো লিভিংরুমের এক কোণে এয়ার -স্প্রিং ম্যাট্রেস বিছিয়ে।

সকালে মেয়ের ঘুমন্ত মুখের দিকে তাকিয়ে মায়া হলো। গতরাতে মায়ের কাছে একটা হাগ চেয়েছিল সে। মা তাকে রিফিউজ করেছে। ভাইয়ের কাছেও পায় নি। মা তাকে থামিয়ে দিয়েছে।

আমি কবে থেকে এমন নিষ্ঠুর হতে শিখে গেছি! হায় করোনা! কী শেখালে তুমি আমাদের?

 

রাজিয়া সুলতানা

কবি, লেখক ও অনুবাদক।

জন্ম গাইবান্ধা জেলার সৈকতপাড়ায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে তিনি অনার্স ডিগ্রি নেন। বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। সেখানে তিনি গণিত ও অন্যান্য বিষয়ে উচ্চশিক্ষা অর্জনশেষে শিক্ষকতা পেশায় নিয়োজিত আছেন। ভালোবেসে ভালো নেই তাঁর প্রথম কবিতা সংকলন (২০১৫)। দ্বিতীয় কবিতাগ্রন্থের নাম হারপুনে গেঁথেছি চাঁদ (২০১৬) । সম্প্রতি ইংল্যান্ড থেকে প্রকাশিত ইংরেজিতে অনূদিত বাংলা কবিতার সংকলন পোয়েটিকস অব গ্রীন ডেল্টা য় তিনি উল্লেখযোগ্য অবদান রাখেন। এছাড়া তার অনূদিত আরও দুটো বই-‘ইশিগুরো তিনটি বড় গল্প’ এবং স্লোভেনীয় কবি গ্লোরজানা ভিবারের নির্বাচিত কবিতাগ্রন্থ In Proximity of Silence এর অনুবাদ ‘নৈ:শব্দ্যের কাছাকাছি’। এই গ্রন্থটি স্লোভেনিয়া থেকে প্রকাশিত হয়।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •