নিয়মিত লেখকগণের শুভেচ্ছা

মুগ্ধতা.কম

১ ফেব্রুয়ারি, ২০২১ , ২:১৭ অপরাহ্ণ ; 539 Views

নিয়মিত লেখকগণের শুভেচ্ছা

শীতের এখন ভরা যৌবন। বাইরে শীত-কুয়াশা ঝড়ের দাপাদাপির সময়টাতে সপরিবারে জড়িয়ে পেঁচিয়ে পার করার আনন্দটাই যেন আলাদা। কিন্তু কোকিলের তর সয় না। আশায় আশায় দিন গুণে, নুতন পাতা, নুতন ফুল কোকিলের চোখে স্বপ্ন জাগিয়ে রাখে। কোকিলও জানে শীত যখন এসেই যায় বসন্ত আর কতইবা দূরে থাকে। রঙ্গরসে ভরপুর সেদিনের সেই রঙ্গপুর আজ এই রংপুর। এই রংপুর থেকে বিশিষ্ট পল্লীসাহিত্য সংগ্রাহক ড. জর্জ আব্রাহাম গ্রীয়ার্সন যোগী ভিক্ষুকদের কাছ থেকে মানিকচন্দ্র রাজার গান সংগ্রহ করে ১৮৭৪ খ্রিঃ বঙ্গীয় এশিয়াটিক সোসাইটির জার্নালে Songs of Manikchandra নামে প্রকাশ করেছিলেন। বিংশ শতাব্দীর গোড়ার দিকে নীলফামারী মহকুমার ডেপুটি ম্যাজিস্ট্রেট বিশ্বেশ্বর ভট্টাচার্য্ তিনজন যোগী ভিখারীর মুখ থেকে গোপীচন্দ্রের সমস্ত গানটি লিখে নেন। এটি রংপুরের আঞ্চলিক ভাষায় সাড়ে পাঁচ হাজার পয়ার পংক্তিতে পাঁচ খণ্ডে রচিত আমাদের পল্লী সাহিত্যের একটি অমূল্য দলিল। পরে এটি ১৯২২ ও ১৯২৪ খ্রিষ্টাব্দে কলকাতা বিশ্ববিদ্যালয় গোপীচন্দ্রের গান শিরোনামে দুই খণ্ডে গ্রন্থাকারে প্রকাশ করেন।
বই পাঠের প্রয়োজনীয়তা অপরিসীম। যে বই পড়ে তাকে কেউ ঠকাতে পারে না। যে বই পড়ে তার অন্যের কাছে পরামর্শের জন্য যেতে হয় না। বই তাকে সবকিছুই বলে দেয়। অনলাইন ম্যাগাজিন মুগ্ধতা ডট কমের প্রথম বর্ষপূর্তি উপলক্ষে বিশেষ সংখ্যা প্রকাশিত হবে। মুগ্ধতার একজন লেখক ও শুভাকাঙ্ক্ষী হিসেবে আমার খুশির শেষ নাই। আমি নিশ্চিত এবারের সংখ্যাটিও লেখক পাঠক সবাইকে মুগ্ধ করবে। আমি অন্তর দিয়ে মুগ্ধতার সফলতা কামনা করছি আগের মতো।

রেজাউল করিম মুকুল
লেখক ও গবেষক।

*

সমৃদ্ধ অনলাইন ম্যাগাজিন মুগ্ধতা ডট কমের প্রথম বর্ষপূর্তিতে সংশ্লিষ্ট সবাইকে প্রীতি ও শুভেচ্ছা। সাহিত্য, শিক্ষা, সংস্কৃতি ও বিজ্ঞানের এক নিবিড় চর্চাকেন্দ্র হয়ে উঠুক ম্যাগাজিনটি।

রানা মাসুদ
লেখক ও সংগঠক।

*

হাঁটি হাঁটি পায়ে, কোমল নিবিড় ছোঁয়ায় সফলভাবে একটি বছর অতিক্রম করলো ওয়েব ম্যাগাজিন মুগ্ধতা ডট কম। মুগ্ধতার জন্মদিনে একরাশ উষ্ণ অভিনন্দন ও অকৃত্রিম শুভেচ্ছা। আগামীতে মুগ্ধতা আরও মুগ্ধতায় ভরিয়ে দেবে সকলকে এই শুভকামনা রইলো আমার।

মাসুদ বশীর
কবি।

*

মুগ্ধতা ডট কম আমার প্রিয় একটি অনলাইন পাঠশালা। নানা বিষয়ে সমৃদ্ধ আলোচনা প্রকাশিত হয় এতে। পাশাপাশি সাহিত্যের নিত্য নতুন প্রকাশনা তো আছেই।
আমি ম্যাগাজিনটির বিপুল পাঠকপ্রিয়তা কামনা করছি।

এস এম সাথী বেগম
লেখক ও সম্পাদক।

*

‘মুগ্ধতা’ ডট কমের সংশ্লিষ্ট সকল গুণীজন এবং প্রিয় পাঠকবৃন্দ সকলের জন্য উষ্ণ অভিনন্দন রইলো। সৃজন বিকাশে মুগ্ধতা-র আন্তরিক অক্ষর প্রয়াস ক্রমশ সমৃদ্ধি এবং শ্রীবৃদ্ধির দিকে এগিয়ে চলুক এই প্রত্যাশা রাখি। এই সৃষ্টি পরিবারে অঙ্গীভূত হতে পেরে নন্দিত অনুভব হচ্ছে। নান্দনিক শুভেচ্ছা রইলো সকলের জন্য।

কাব্যময়তা সহ
শুভদীপ রায়
কবি এবং সাংবাদিক, কলকাতা।

*

এই ভার্চুয়াল যুগে আজকাল সবকিছুই ভার্চুয়াল। অনলাইন ম্যাগাজিন মুগ্ধতা ডটকম এর বর্ষপূর্তি হতে যাচ্ছে জেনে সত্যিই আমি আনন্দিত, আপ্লুত। এর মাধমে লেখক ও পাঠকের মধ্যে তৈরি হোক এক অকৃত্রিম সেতুবন্ধন।
এর ব্যাপক উন্নতি, অগ্রগতি ও পরিচিতি ঘটুক। আমার আন্তরিক শুভকামনা রইল।

এটিএম মোর্শেদ
গল্পকার, ছড়াকার।

*

মুগ্ধতা একটি তৃপ্তিপূর্ণ শব্দ। এত সুন্দর একটি শব্দ যে পত্রিকাটির নাম, সে পত্রিকা তো পাঠক মনকে মুগ্ধই করে তাদের বিভিন্ন পরিবেশনা দিয়ে।
এভাবে দেখতে দেখতেই এক বছর পূর্ণ করল ‘মুগ্ধতা ডট কম’ সবাইকে নিয়ে।
বিগত এক বছরে মুগ্ধতার সাথে জড়িত সংশ্লিষ্ট সবাই অনেক শ্রম দিয়ে গেছেন ‘মুগ্ধতা ডট কম’ অনলাইন সাহিত্য পত্রিকাটিকে পাঠক সমাদৃত করবার লক্ষ্যে। পুরোনো কবি সাহিত্যিকদের পাশাপাশি নবীনদের লেখাও তাঁদের পত্রিকায় স্থান দিয়ে নবীন লেখকদের মেধা প্রকাশ ও বিকাশের সহায়ক হিসেবেও কাজ করে যাচ্ছেন পত্রিকাটির সংশ্লিষ্ট সবাই।
তাই মেধা ও মননের প্রকাশের মাধ্যম মুগ্ধতার এক বছরপূর্তিতে মুগ্ধতাকে জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।
মুগ্ধতা পাঠকপ্রিয়তা পাক, মুগ্ধতার সব লেখা যেন পাঠকের মনের খোরাক দিতে সামর্থ হয় সেই প্রত্যাশায় … শুভ জন্মদিন ‘মুগ্ধতা ডট কম’।

লুৎফুন নাহার
কবি, যুক্তরাজ্য।

*

মুগ্ধতা ডট কম একটি অনলাইনভিত্তিক পত্রিকা, যা বিগত একবছর ধরে সমস্ত প্রতিকুলতা অতিক্রম করে সামনের দিকে গুটি গুটি পায়ে এগুচ্ছে। প্রথমেই আমি পত্রিকাটির প্রথম বর্ষপূর্তি উপলক্ষে পত্রিকাটির সাথে জড়িত সকলকে আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি।

এই অনলাইন ভিত্তিক পত্রিকাটি নানাবিধ বিষয়ে নিয়মিত লেখা প্রকাশ করে আসছে। প্রতিটি লেখার বিষয়বস্তু এবং লেখনী বেশ সমৃদ্ধ। এই পত্রিকাটির একটি বিশেষত্ব হলো, এতে মানসিক স্বাস্থ্য বিষয়ে লেখা প্রকাশ করে আসছে। এই উদ্যোগের ফলে জনগণের মাঝে মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতা তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এছাড়াও আর একটি গুরুত্বপূর্ণ দিক হলো, করোনা মহামারীর প্রথম দিকে কোভিড-১৯ ভাইরাসটি নিয়ে জনমনে নানাধরণের ভ্রান্ত ধারণা নিরসনে নিয়মিত বেশ কয়েকটি বিজ্ঞানসম্মত লেখা প্রকাশিত হয়েছিল, যা এই প্রত্রিকার অন্যতম বিশেষত্ব।

পরিশেষে, আমি মুগ্ধতা ডট কমের সমৃদ্ধি ও সাফল্য কামনা করছি, পাশাপাশি প্রার্থনা করি পত্রিকাটির আগামীর পথচলা আরও দৃঢ় হয় এবং নানাবিধ সামাজিক দ্বায়িত্ব পালনে আরোও অগ্রণী ভূমিকা পালন করে।

সিরাজুম মনিরা
ক্লিনিক্যাল সাইকোলজিস্ট
রিজিওনাল ট্রমা কাউন্সেলিং সেন্টার, রংপুর।

*

মুগ্ধতা ডট কমের কিছু কিছু চমকপ্রদ কাজ সত্যি আমাকে মুগ্ধ করেছে। আমি এই ম্যাগাজিনটির বিপুল পাঠকপ্রিয়তা কামনা করছি। আশা করি, এটি বিশ্বের বাংলাভাষী সব মানুষের কাছে পৌঁছে যাবে শীঘ্রই।

জাকির আহমদ
লেখক ও সংগঠক।

*
শুভেচ্ছা কথা লিখতে গিয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের এই চরণ দুটি মনে পড়ে গেল কারণ যখন ঘন-কালো গুমোট অন্ধকার করোনার যমদূত মানুষকে টেনে নিয়ে যাচ্ছিল কবরের কঠিন অন্ধকারে ..তখন দুরুদুরু বুকে ঘরের কোণে মহান করুনাময় আল্লাহতালার কাছে প্রার্থনা, দয়া ভিক্ষা, নামাজ আর ইবাদতের মধ্যে দিয়ে থাকতে থাকতে হঠাৎ সাহিত্যচর্চা মানে সাহসী উচ্চারণের আলোক বার্তা হিসেবে পাশে এসে দাঁড়ালো অনলাইন সংগঠন মুগ্ধতা ডট কম।
“সাহিত্যচর্চা দ্বারা আমাদের সৌন্দর্যজ্ঞান বৃদ্ধিপ্রাপ্ত হয়, আমরা নতুন চোখে পৃথিবী দেখতে শিখি” —
রবীন্দ্রনাথ ঠাকুর

অনেক আগে থেকে সাহিত্যচর্চাকে আনন্দন মনে – চিন্তনে প্রাণবন্ত ও উৎসবমুখর করে তুলতে বিভিন্ন সংগঠন গড়ে উঠেছে তেমনি বিশেষত করোনাকালীন ভয়াবহ দুঃসময় ও চরম বিপন্ন মনের অস্থিরতাকে স্থির – সাহসী আর শান্ত করতে এর পরিধিকে আরও সমুন্নত করার উদ্দেশ্য নিয়ে অনলাইনেও অনেক প্লাটফর্ম তৈরি হয়ে গিয়েছে বলে আমি মনে করি।

খুব অল্প সময় নাকি বলবো মাত্র একবছরের দুর্বিসহ যন্ত্রনা – দুঃখ – কষ্ট আর একাকিত্ব, সকলের কাছ থেকে সকলের বিচ্ছিন্নতা থেকে মুক্তি দেবার জন্য যে সব অনলাইন সংগঠন গড়ে উঠেছে তার মধ্যে থেকে গৌরবোজ্জ্বল ভূমিকায় যে নামটি চলে আসে তা মুগ্ধতা ডট কমের অসাধারণ মুগ্ধতা। সেই সময় থেকে আজ অব্দি জানা – অজানা তথ্য, বিভিন্ন দিবসের, বিভিন্ন ধারার লাইভ প্রোগ্রাম, বিভিন্ন কবি-ছড়াকার, সাহিত্যিকগণের সমৃদ্ধময় লিখায় যুক্ত রেখে প্রাণোচ্ছল সাহিত্যচর্চার সুযোগ করে দেবার প্রয়াসে দারুণ ভাবে এগিয়ে এসেছে এবং আসছে।

যাই হোক, সাহিত্য হোক সার্বজনীন, মুগ্ধতা ডট কম হোক একটি ভালোবাসার পরিবার। সকল বাঁধার প্রাচীর ভেঙে আলোর পথে এভাবেই এগুতে হবে তাই আমরা সকলে পারস্পরিক সৌহার্দ্য বজায় রাখার চেষ্টা করব ইনশাআল্লাহ। মুগ্ধতা ডট কমের উত্তোরত্তর সমৃদ্ধময় উন্নতি কামনা করছি। ভালো রাখি সকলকে….ভালো থাকি সকলে….।

হেলেন আরা সিডনী
কবি ও সংগঠক।

*

পাঠকদের মুগ্ধতার আবেশে রেখে এক বছর পূর্ণ হল আমাদের সকলের প্রিয় ম্যাগাজিনের। সম্পাদক সহ অন্যান্য শব্দ শ্রমিকের পরিশ্রমের ফসল এই পত্রিকা।পত্রিকার শ্রী বৃদ্ধি কামনা করি।

সুশান্ত নন্দী
সম্পাদক, সৃজন সাহিত্য আসর
পশ্চিমবঙ্গ,ভারত।

*

মুগ্ধতায় মুগ্ধ হোক লেখক, পাঠক হৃদয়
সবার ভালোবাসা মিশে থাক মুগ্ধতায়।
শুভেচ্ছা। শুভ কামনা। শুভ জন্মদিন।

সোমের কৌমুদী
কবি।

*

সাহিত্যের ছায়াতল মুগ্ধতা ডট কম। বর্ষপূর্তিতে মুগ্ধতার জন্য রইল শুভ কামনা। উত্তরোত্তর মননের এক বর্ণিল প্লাটফর্ম  হয়ে উঠুক।

প্রমথ রায়
কবি ও শিক্ষক।

*

অনলাইন ম্যাগাজিন মুগ্ধতায় আমরা মুগ্ধ থাকি সকলে/ যদিও না এখনো তা সকলের সামনে/ সদা চাই থাকতে মুগ্ধতার সঙ্গে।

এস এম ইতি
কবি।

 

মুগ্ধতা ডট কমের এক বছর পূর্তি উপলক্ষে শুভেচ্ছা ও মোবারকবাদ জানাই। আমি খুবই আনন্দিত যে আজ মুগ্ধতা ডট কম এক বছর পূর্ণ করল। এই পত্রিকাটির জন্য যারা কাজ করছেন তাদের ধন্যবাদ জানাই। আশা করি পত্রিকাটি যেন তার শতবার্ষিকী পালন করতে পারে। এছাড়া পত্রিকাটি তার পরিচিতি ও সাফল্য সারাবিশ্বে পৌঁছাতে পারে তার জন্য শুভকামনা রইল।  
 
সাবিনা ইয়াসমিন
ক্লিনিক্যাল সাইকোলজিস্ট
রিজিওনাল ট্রমা কাউন্সেলিং সেন্টার, রংপুর।

*

মুগ্ধতা!
নামটাইতো অন্যরকম লাগে।
কত কিছুতেই লেগেছে পরিবর্তনের ছোঁয়া। পাঠককে নিত্যই মুগ্ধ করুক ‘মুগ্ধতা’। বাংলা ভাষাকে আরো একধাপ উঁচুতে তুলে ধরবে বন্ধুর পথ পাড়ি শেষে। শুভ চাই সবসময়।
 
আবিদ করিম মুন্না 
সহকারী সম্পাদক, বাংলা একাডেমি। 

*

বিশ্ব যখন হাতের মুঠোয়, তখন মুগ্ধতা নিঃসন্দেহে লেখক-পাঠকের জন্য মুগ্ধ প্লাটফর্ম। মুক্ত ভাবনার অনন্য দৃষ্টান্ত হোক মুগ্ধতা। মুগ্ধতা’র প্রথম বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে সংশ্লিষ্ট সকলের প্রতি রইলো অকৃত্তিম ভালোবাসা ও শুভ কামনা।
 
সোহানুর রহমান শাহীন 
কবি ও সম্পাদক। 

  •  
  •  
  •  
  •  
  •  
  •