মুগ্ধতা.কম

২৯ নভেম্বর, ২০২০ , ১১:০৩ অপরাহ্ণ ; 236 Views

বিভাগীয় লেখক পরিষদের দশকপূর্তি উৎসব উদ্বোধন মঙ্গলবার

বিভাগীয় লেখক পরিষদের দশকপূর্তি উৎসব উদ্বোধন মঙ্গলবার

বিভাগীয় লেখক পরিষদ, রংপুরের দশম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মাসব্যাপি ‘দশকপূর্তি উৎসব-২০২০’ এর উদ্বোধন হচ্ছে আগামী ১ ডিসেম্বর মঙ্গলবার। এদিন বিকেল তিনটায় রংপুর প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে অলাইনে যুক্ত হয়ে মাসব্যাপি নানা কর্মসূচির উদ্বোধন করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ। মন্ত্রণালয়ের যুগ্মসচিব শওকত আলী এতে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য দেবেন। এছাড়া অনুষ্ঠানস্থলে উপস্থিত হয়ে সম্মানিত অতিথি হিসেবে শুভেচ্ছা জানাবেন রংপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার আব্দুল আলীম মাহমুদ, রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. শরিফা সালোয়া ডিনা, শিক্ষক ড. তুহিন ওয়াদুদ ও উমর ফারুক, বাংলাদেশ বেতার রংপুরের আঞ্চলিক পরিচালক ড. মোহাম্মদ হারুন অর রশিদ, লেখক ও চিকিৎসক ডা. মফিজুল ইসলাম মান্টু, মুক্তিযোদ্ধা আকবর হোসেন, লেখক ও শিক্ষাবিদ প্রফেসর মোহাম্মদ শাহ আলম, কবি ও কথাসাহিত্যিক ড. নাসিমা আকতার, সরকারি বেগম রোকেয়া কলেজের সহযোগী অধ্যাপক ড. এ আই এম মুসা, লেখক ও গবেষক রেজাউল করিম মুকুল, শিক্ষাবিদ ও সংগঠক অধ্যক্ষ খন্দকার ফখরুল আনাম বেঞ্জু, এটিএন বাংলা ও এটিএন নিউজের রংপুর অফিস প্রধান মাহবুবুল ইসলাম, কবি দিলরুবা শাহাদৎ, রংপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রফিক সরকার, কবি ও কথাসাহিত্যিক রানা মাসুদ, কালের কণ্ঠের রংপুর অফিস প্রধান স্বপন চৌধুরী, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আরিফুল হক রুজু, ছড়াকার ও দৈনিক যুগান্তরের রংপুর অফিস প্রধান মাহবুব রহমান, বাচিকশিল্পী রেজিনা সাফরিন, কবি ও বৈশাখি টেলিভিশনের রংপুর প্রতিনিধি আফতাব হোসেন, কবি ও সংগঠক স্বাত্ত্বিক শাহ আল মারুফ, সংগঠনের উপদেষ্টা ও সাবেক সভাপতি মুহাম্মদ মকবুল হুসাইন সুমন ও সাংস্কৃতিক ব্যক্তিত্ববিপ্লব প্রসাদ প্রমুখ। এছাড়া অনলাইনে যুক্ত থাকবেন সাবেক সচিব ও শিশুসাহিত্যিক ফারুক হোসেন, কবি ও সাংবাদিক জসিম মল্লিক (কানাডা), লেখক ও সাংবাদিক সালেম সুলেরী (আমেরিকা), শিশু সাহিত্যিক হুমায়ুন কবীর ঢালী, কবি শুভদীপ রায় (কলকাতা), কবি ও সাংবাদিক সুশান্ত নন্দী (পশ্চিমবঙ্গ), খ্যাতিমান ছড়াকার জগলুল হায়দার (আমেরিকা) প্রমুখ।

একই অনুষ্ঠানে সংগঠনের পক্ষ থেকে এবার ‘গুণী সাহিত্যিক সম্মাননা-২০২০’ তুলে দেয়া হবে শিক্ষাবিদ ও লেখক প্রফেসর মোহাম্মদ শাহ আলম এর হাতে এবং ‘বীর মুক্তিযোদ্ধা সম্মাননা-২০২০’ এর ক্রেস্ট তুলে দেয়া হবে মুক্তিযোদ্ধা আকবর হোসেন এর হাতে। এছাড়া এবছর বিশেষ সম্মাননা ক্যাটাগরিতে করোনাকালীন সময়ে লেখক ও জনসাধারণের মাঝে অনলাইন স্বাস্থ্যসেবা প্রদান করায় সম্মানিত হবেন ডা. জিল্লুর রাব্বী, ডা. হৃদয় রঞ্জন রায়, ডা. ফেরদৌস রহমান পলাশ, ডা. মোস্তারী বেগম মিতা, ডা. শাহেদুজ্জামান লিংকন ও ডা. মুশতারী মমতাজ মিমি। এ বছর সেরা সংগঠক সম্মাননা পাচ্ছেন সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য ও সাহিত্য সম্পাদক মজনুর রহমান। এসময় সংগঠনের পক্ষ থেকে প্রকাশিত দশম প্রতিষ্ঠাবার্ষিকী স্মারকগ্রন্থ ‘মুখ’ এর মোড়ক উন্মোচন করা হবে। অনুষ্ঠানে সভাপতিত্ত্ব করবেন বিভাগীয় লেখক পরিষদ, রংপুর এর সভাপতি কাজী মো. জুননুন। স্বাগত বক্তব্য দেবেন সংগঠনের সাধারণ সম্পাদক জাকির আহমদ।

বিশেষ পরিস্থিতির কারণে এবারেরর দশকপূর্তি অনুষ্ঠানগুলো রংপুরের আট জেলায় পৃথকভাবে অনুষ্ঠিত হচ্ছে। মাসব্যাপি এসব অনুষ্ঠানের নির্ধারিত তারিখ হলো: উদ্বোধনী অনুষ্ঠান ১ ডিসেম্বর, মঙ্গলবার, দিনাজপুরে ৪ ডিসেম্বর, শুক্রবার; কুড়িগ্রামে ৫ ডিসেম্বর, শনিবার; ঠাকুরগাঁও এ ১১ ডিসেম্বর, শুক্রবার; পঞ্চগড়ে ১২ ডিসেম্বর, শনিবার; নীলফামারীতে ১৮ ডিসেম্বর, শুক্রবার; লালমনিরহাটে ১৯ ডিসেম্বর, শনিবার, গাইবান্ধায় ২৫ ডিসেম্বর, শুক্রবার; রংপুরে ২৬ ডিসেম্বর, শনিবার এবং সমাপনী অনুষ্ঠান ৩১ ডিসেম্বর, বৃহস্পতিবার।