মুগ্ধতা প্রতিবেদক

২৭ ফেব্রুয়ারি, ২০২১ , ২:২৭ পূর্বাহ্ণ ; 249 Views

বিভাগীয় লেখক পরিষদের শুদ্ধ বানান প্রতিযোগিতা ও কবিতাপাঠ অনুষ্ঠিত

বিভাগীয় লেখক পরিষদের শুদ্ধ বানান প্রতিযোগিতা ও কবিতাপাঠ অনুষ্ঠিত 1

বিভাগীয় লেখক পরিষদ, রংপুরের আয়োজনে শুদ্ধ বানান প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ২৬ ফেব্রুয়ারি শুক্রবার বিকেলে রংপুর টাউন হল চত্বরে অবস্থিত সাহিত্যমঞ্চে এই প্রতিযোগিতা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অর্ধশতাধিক শিক্ষার্থী অংশ নেন। একই দিন সন্ধ্যায় অনুষ্ঠিত হয় কবিকণ্ঠে কবিতাপাঠ অনুষ্ঠান।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আলহাজ কাজী মো. জুননুন। প্রধান বিচারকের দ্বায়িত্ব পালন করেন সংগঠনের সাবেক সভাপতি ও শিক্ষাবিদ ড. এ আই এম মুসা।
দুই পর্বের আয়োজনে সম্মানিত অতিথি ছিলেন সংগঠক ও মুক্তিযোদ্ধা আকবর হোসেন, অধ‍্যক্ষ খন্দকার ফখরুল আনাম বেঞ্চু, সাংস্কৃতিক ব‍্যাক্তিত্ব জোবায়দুল ইসলাম বুলেট ও অভিযাত্রিক সভাপতি কথাসাহিত‍্যিক রানা মাসুদ প্রমুখ। অনুষ্ঠানে বানান প্রতিযোগিতা আয়োোজনের উদ্দেশ্য ব্যাখ্যা করেন সংগঠনের সাধারণ সম্পাদক জাকির আহমদ।

বিভাগীয় লেখক পরিষদের শুদ্ধ বানান প্রতিযোগিতা ও কবিতাপাঠ অনুষ্ঠিত 2
প্রধান বিচারক ড. এ আই এম মুসা


কবিতাপাঠ করেন কবি হাই হাফিজ, হেলেন আরা সিডনী, তাসমিন আফরোজ, মাসুদ বশীর, সেলিনা সাত্তার শেলী, শরিফুল আলম অপু, সরকার বাবলু, লায়লা শিরিনা, মুহাম্মদ খালিদ সাইফুল্লাহ, আহসান গালিব, ফজলে রাব্বি, মিকদাদ মুগ্ধ, নাফিস সাদিক অর্ক, আহসান লাবীব, ইয়াসির আরাফাত, তানভির তাকি, কৃষ্ণচন্দ্র মালাকার প্রমুখ।

বিভাগীয় লেখক পরিষদের শুদ্ধ বানান প্রতিযোগিতা ও কবিতাপাঠ অনুষ্ঠিত 3
সভাপতি কাজী মো. জুননুন

শিশুদের মধ্যে আবৃত্তি করে সুমাইতা সুয়াদী রাশমিন জামান তানিক্স, শুধু ও আয়ান। সংগীত পরিবেশন করেন জিয়াউল আলম ফারুকী।
সমগ্ৰ আয়োজনটি পরিচালনা করেন সাহিত্য ও প্রকাশনা সম্পাদক মজনুর রহমান। সহযোগিতা করেন সিনিয়র সহ-সভাপতি এস এম সাথী বেগম, সাংগঠনিক সম্পাদক শামসুজ্জামান সোহাগ, এস এম ইতি প্রমুখ।

বিভাগীয় লেখক পরিষদের শুদ্ধ বানান প্রতিযোগিতা ও কবিতাপাঠ অনুষ্ঠিত 4
অতিথি ও বিজয়ীদের ফটোসেশন


বানান প্রতিযোগিতাটির বাস্তবায়ন সহযোগী ছিল বাংলাবাড়ি, রংপুর বইবাড়ি। সম্প্রচার অংশীদার মুগ্ধতা ডট কম ও পাতাপ্রকাশ ডট কম।
অনুষ্ঠানে বক্তারা তাঁদের আলোচনায় বাংলা বানান চর্চার পাশাপাশি নিজেদের আঞ্চলিক ভাষা চর্চার ওপর জোর দেন।

যারা বিজয়ী হলেন:
শুদ্ধ বানান প্রতিযোগিতায় ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি এবং উন্মুক্ত শাখায় প্রায় ৫০ জন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী অংশ নেন। শেষে প্রতি শ্রেণি থেকে দুজন করে বিজয়ীর হাতে পুরস্কার হিসেবে সনদ, ক্রেস্ট, বই এবং প্রাইজবন্ড তুলে দেয়া হয়।
পুরস্কারপ্রাপ্ত বিজয়ীরা হলেন: ষষ্ঠ শ্রেণিতে প্রথম রাশমিন জামান তানিক্স ও দ্বিতীয় তাহির আবরার, সপ্তম শ্রেণিতে প্রথম মুজাহিদুল ইসলাম হিমেল ও দ্বিতীয় শ্রেয়াস হাসান, অষ্টম শ্রেণিতে প্রথম মুমতাহিনা রহমান, নবম শ্রেণিতে প্রথম মুবতাসিম ফুয়াদ ও দ্বিতীয় সুরাইয়া আক্তার, দশম শ্রেণিতে প্রথম মেহরাক মাহিয়া মাধুর্য্য ও দ্বিতীয় নাফিউজ্জামান, একাদশ শ্রেণিতে প্রথম আহসান লাবিব ও দ্বিতীয় ফারহান মাসুক, দ্বাদশ শ্রেণিতে প্রথম ফাইজা হাফিজ নিহা এবং উন্মুক্ত শ্রেণিতে প্রথম উম্মে হাবিবা ও দ্বিতীয় রওনক জাহান খুশি।

বিভাগীয় লেখক পরিষদের শুদ্ধ বানান প্রতিযোগিতা ও কবিতাপাঠ অনুষ্ঠিত 5
পুরস্কার গ্রহণ করছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী