শিক্ষাবিদ ও সাহিত্যক মুহাম্মদ আলিম উদ্দীন আর নেই

মুগ্ধতা প্রতিবেদক

১৮ আগস্ট, ২০২১ , ৯:২৬ অপরাহ্ণ ; 114 Views

রংপুরের প্রবীণ সাহিত্যিক ও শিক্ষাবিদ অধ্যাপক মুহাম্মদ আলিমনউদ্দ আলিমুদ্দিন আর নেই। ১৮ আগস্ট বুধবার সন্ধ্যা সোয়া ছয়টায় রংপুর করোনা ডেডিকেটেড হাসপাতালে তিনি ইন্তেকাল করেন ( ইন্নানিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। মৃত্যুকালে তিনি দুই কন্যা, এক ছেলে ও অসংখ্য শিক্ষার্থী এবং গুণগ্রাহী রেখে যান। তিনি রংপুর-সাহিত্য সংস্কৃতি পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। শিক্ষা, গবেষণা ও সাংগঠনিক কাজে তিনি একজন অগ্রপথিক ছিলেন।
মরহুমের জানাজা ও দাফনকার্য বৃহস্পতিবার বাদ জোহর রংপুরের নূরপুর কবরস্থানে অনুষ্ঠিত হবে।

মুহাম্মদ আলিম উদ্দীনের জীবন ও সাহিত্যকর্ম:

বাবা-মরহুম মজেতুল্লহ, মা-মরহুম আজিমুন্নেছা। বহুমুখী প্রতিভার ধারক ও বাহক অধ্যাপক মুহম্মদ আলীম উদ্দীন। একটি বৃত্তে ঘুরপাক খাওয়া তাঁর স্বভাববিরুদ্ধ। তাই সৃষ্টি জগতে নবতরবোধ সংযোজন করতেই স্বাচ্ছন্দ্যবোধ করতেন। যার প্রমাণ ভ্রমণ কাহিনী ‘পাহাড় বেয়ে ঝরনা ঝরা শীত সবুজের দেশ’ গ্রন্থটি।
অধ্যাপক আলীম উদ্দীনের সৃজনকর্মের মূল স্রোতধারা প্রবেন্ধর পাশাপাশি কবিতা, গল্প, উপন্যাস, ছড়া চর্চায়ও দক্ষতা সমান্তরাল। ভারতের শিলিগুড়ি ও দার্জিলিং ভ্রমণের অভিজ্ঞতার যে প্রগলভ উপস্থাপন তা প্রমাণ করে ভ্রমণ কাহিনীকার হিসেবেও তিনি দক্ষ ছিলেন।
তাঁর প্রবদ্ধের ঋদ্ধভার থেকে নাম করা যায় মাস্টার্স শেষ পর্বের অভিসন্দর্ভ ‘ষোড়শ শতকের মুসলিম কবিমানস’, ‘রবীন্দ্র ভাবনার ভিন্ন প্রেক্ষিত’, কাজী আব্দুল ওদুদ এর অস্বিষ্ট, ‘মুক্তবুদ্ধির চর্চা’, ওমর খৈয়াম এর ‘কবি প্রতিভা ও দর্শন ভাবনা’, ‘রবীন্দ্রনাথের পত্রকাব্য’, ‘কাজী নজরুল ইসলামের কবি ভাবনা’, ‘বাংলা ভাষা’, ‘বাংলা নববর্ষ’, আন্তর্জাতিক মাতৃভাষা ও বাংলা ভাষা’, ‘অপসংস্কৃতি’, ‘রংপুরের মধ্যযুগের কবি মুহম্মদ কালা’, ‘বৃদ্ধিজীবী হনন ও আমাদের স্বাধীনতা’, ‘বাংলা ভাষায় বিজ্ঞান চর্চা’, ‘সাহিত্য ও বিজ্ঞান’, রবীন্দ্র সাহিত্যে গণচেতনা, রংপুর জেলার ইতিহাসে প্রকাশিত ‘রংপুরের ভাষা, সাহিত্য চর্চা ও লেখক’। প্রবন্ধের পাশাপাশি কাব্যচর্চাতেও মুহম্মদ আলীম উদ্দীন সমর্পিত। যার প্রমাণ পত্রপত্রিকায় প্রকাশিত কাব্যগ্রন্থ- শান্তির সুবাতাসে লীলায়িত জীবন (প্রকাশকাল সেপ্টেম্বর ২০১০), জীবন নদীতে স্বপ্নতরী, (প্রকাশকাল ২০০২), পৃথিবী এখনও ধূসর হয়নি (প্রকাশকাল ফেব্রুয়ারি ২০০৪)। ‘এক নদী দুই বাঁক (প্রকাশকাল আগষ্ট ২০০১)’ কথাশিল্পে তাঁর অস্তিত্বের প্রমাণ। প্রথম প্রকাশিত এ উপন্যাসে ও ২০০৬ সালে প্রকাশিত চাঁদের হাসির বাঁধ ভেঙেছে উপন্যাস জীবন ও সমাজ দেখার অনন্য সুযোগ মেলে। ২০০৮ সালে প্রকাশিত পাহাড় বেয়ে ঝরনা ঝরা শীত সবুজের দেশে গ্রন্থটি ভিন্ন স্বাদের একটি ভ্রমণ কাহিনী। ছাড়ার জগতে তাঁর রয়েছে দৃপ্ত বিচরণ। যৌথ ছড়াগ্রস্থ ছড়ায় স্বাদেশ ছড়ায় জীবন তার উজ্জল সাক্ষর।

 

 

পুরস্কার ও সম্মাননা

মুহম্মদ আলীম উদ্দীন কারমাইকেল কলেজের বাংলা বিভাগের অধ্যাপক হিসেবে শিক্ষাক্ষেত্রে সাফল্যের জন্য অর্জন করেছেন ২০০০ সালের শ্রেষ্ট শিক্ষকের সম্মান। রংপুর প্রেসক্লাবের চারণ সাংভাদিক মোনাজাত উদ্দিন স্মৃতি পদক, শিক্ষাবিদ হিসাবে তাঁর অনন্য প্রাপ্তি। এছাড়াও তাঁর অর্জনের তালিকায় রয়েছে নাগরিক নাট্যগোষ্ঠী-২০০১, ছন্দসিক ২০০২ ও জলুবার ২০০২ সাহিত্য পদক নিখিল ভারত বঙ্গসাহিত্য সম্মেলন পদক ২০০৪, সাধক কবি হেয়াত মামুদ পদক ২০০৬, শ্রেষ্ঠ বেতার ব্যক্তিত্ব পদক ২০০৮, সরকারি কর্মচারী পরিষদ পত্রিকা কর্তৃক শ্রেষ্ঠ্য রম্য রচনা পদক ২০০৬, রংপুর পৌরসভা কর্তৃক শিক্ষাবীদ পদক ২০০৯ এবং শিক্ষাবিদ পদক ২০১১, ইশ্বরদি একুশে বইমেলা সম্মাননা স্মারক ২০১০, খেরাজ আলী স্মৃতি পদক ২০১৭, সম্মিলিত লেখক সমাজ কর্তৃক গুণিজন সম্মাননতা ২০১৭, ক্রাউন সিমেন্ট গুনিজন সংবর্ধনা ২০১৬, নিউইয়র্ক প্রবাষী শিক্ষার্থী কর্তৃক গুণিজন সম্মাননা ২০১৭সহ আরও অনেক সম্মাননা।
এছাড়াও মুহম্মদ আলীম উদ্দীন এর জীবনী বাংলা একাডেমি লেখক অভিধানের আন্তভর্‚ক্ত হয়েছে। তিনি বাংলা একাডেমির জীবন সদস্য, রংপুর সাহিত্য-সংস্কৃতি পরিষদের প্রতিষ্ঠিতা সভাপতি এবং সদস্য বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ। অবসর জীবনে তিনি লেখালেখিতে নিবেদিত।
মুহম্মদ আলীম উদ্দীনের চন্ম রংপুরের বদরগঞ্জ উপজেলার মোস্তফাপুর গ্রামে। বর্তমান ঠিকানা : নিভৃত নিলয়, নুরপুর, রংপুর।

বিভিন্ন মহলের শোক প্রকাশ:

অধ্যাপক মোহাম্মদ আলিম উদ্দিনের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিভিন্ন সামাজিক ও সাহিত্যিক সংগঠন। শোক প্রকাশকারী সংগঠনগুলো হলো: রংপুর সাহিত্য সংস্কৃতি পরিষদ, রংপুর প্রেসক্লাব, রিপোর্টার্স ক্লাব, সিটি প্রেস ক্লাব, বিভাগীয় লেখক পরিষদ, স্বরশৈলী আবৃত্তি চর্চা কেন্দ্র, রঙ্গপুর সাহিত্য পরিষৎ, সুজন – রংপুর মহানগর ও জেলা কমিটি, জাতীয় কন্যা শিশু এডভোকেসি ফোরাম, পিএফজি রংপুর মহানগর ইউনিট, করোনা প্রতিরোধে নাগরিক কমিটি রংপুর, আমরাই পারি জেলা জোট রংপুর, পেশাজীবি ফোরাম রংপুর, অভিযাত্রিক সাহিত্য ও সংস্কৃতি পরিষদ, জাতীয় কবিতা পরিষদ, সাহিত্যের কাগজ মৌচাক, মুগ্ধতা ডটকম, পাতা প্রকাশ ডটকম, সাহিত্য মঞ্চ, ফিরেদেখা, পেন্সিল, দুয়ার প্রভৃতি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •