সম্পাদকের শুভেচ্ছা

মুগ্ধতা.কম

১ ফেব্রুয়ারি, ২০২১ , ২:১৮ অপরাহ্ণ ; 395 Views

সম্পাদকের শুভেচ্ছা

একটা ঘোরের মধ্যে কেটে গেল একটি বছর। করোনা আমাদের এমন এমন শিক্ষা দিচ্ছে যা এটি শুরুর আগে কল্পনাতেও ছিল না।এগুলোর মধ্যে একটি হলো অনলাইন নির্ভরতা। যাপিত জীবনের বিশাল অংশের কাজ এখন অনলাইন নির্ভর। অথচ আশ্চর্যের বিষয় হলো এই যে, বাংলাদেশে করোনার প্রকোপ শুরু হবার ঠিক এক মাস আগে যাত্রা শুরু করে মুগ্ধতা ডট কম! আর শুরুর অ্যাসাইনমেন্টগুলো আসতে থাকল করোনা নিয়ে!

আমরা ওয়েবসাইটটিকে বলছি অনলাইন ম্যাগাজিন। ম্যাগাজিন শব্দের শাব্দিক অর্থ এবং বৈশিষ্ট্যকে ধারণ করে নানান বৈচিত্রপূর্ণ বিষয় নিয়ে লেখা প্রকাশ করছি আমরা। বলা বাহুল্য, এর প্রধান লক্ষ্য হলো সাহিত্য। সাহিত্যের বিভিন্ন শাখায় অভিজ্ঞ লেখকদের পাশাপাশি নতুনদের লেখা প্রকাশ করা আমাদের অন্যতম উদ্দেশ্য। দ্বিতীয় বিষয় হলো মৌলিক, তথ্যভিত্তিক ও সময় উপযোগী লেখা প্রকাশ করা।মানুষ জানতে চায়, বুঝতে চায় এমন বিষয়গুলোকে বোধের উপযোগী করে প্রকাশ করা আমরা দায়িত্ব মনে করেছি। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবকালীন এ বিষয়ে প্রকাশিত লেখাগুলোর বিপুল জনপ্রিয়তা বিষয়টিকে প্রমাণ করে।

এছাড়া ইতিহাস, বিজ্ঞান, ধর্ম, শিক্ষাসহ জীবনযাপনের নানান দিক নিয়ে আমরা লেখা প্রকাশ করতে চেষ্টা করছি। যথাযথ জনবলের অভাবে হয়তো লেখা প্রকাশে বিলম্ব হয়, হয়তো সব লেখা প্রকাশ করা যায় না-তবে আমাদের চেষ্টার ঘাটতি নেই।

আমাদের জন্য দুটি ভালো খবর হলো: প্রথমত আমাদের সাইটে নতুন কিছু মুখ যুক্ত হয়েছেন যারা অভিজ্ঞতা ও তারুণ্যের সংমিশ্রণে অভাবনীয় সাফল্য এনে দিতে পারেন। দ্বিতীয়ত, আমাদের সাইটটি প্রাথমিকভাবে গুগলের অ্যাডসেন্স তালিকাভূক্ত হয়েছে। আমরা বিজ্ঞাপন পাচ্ছি। এর অর্থ হলো, যথাযথ ভিউ হলে আমাদের হয়তো এর পরিচালন ব্যয়ের সংস্থান হতে পারে। হয়তো ভবিষ্যতে ভালো ভালো লেখাগুলোর জন্য আমরা ন্যূনতম সম্মানীরও ব্যবস্থা করতে পারব।

যাইহোক, নতুন বছরের জন্য আমরা নতুন কয়েকটি ঘোষণা দিয়ে রাখতে চাই। ১. চলতি বছরে নতুনদের মৌলিক লেখাগুলো সর্বোচ্চ অগ্রাধিকার পাবে।২. স্বাস্থ্য, শিক্ষা, ধর্ম ও বিজ্ঞান-এই বিষয়গুলোতে আরও বেশি বেশি লেখা প্রকাশ করা হবে। ৩. নিয়মিত সব লেখকের জীবনবৃত্তান্ত লেখার নিচে আপডেট রাখা হবে। ৪. লেখক সম্মানী দেয়ার সামর্থ হবার আগে পর্যন্ত প্রতি মাসে তিনজন সেরা লেখক (সর্বোচ্চ ভিউয়ের ভিত্তিতে)নির্বাচিত করে তাঁদের উপহার সামগ্রী প্রদান করা হবে। ৫. প্রয়োজন অনুসারে অন্যান্য বিষয়ে তাৎক্ষণিক সিদ্ধান্ত নেওয়া হবে যাতে লেখক ও পাঠকের প্রতি আমাদের সম্মান অক্ষুণ্ন থাকে।

নতুনতর প্রয়াসের বর্ষপূর্তিতে মুগ্ধতা ডট কমের সকল লেখক, পাঠক ও শুভানুধ্যায়ীকে জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। সবাই ভালো থাকবেন, স্বাস্থ্য সচেতন থাকবেন, লিখতে ও পড়তে থাকবেন।

মজনুর রহমান
সম্পাদক ও প্রকাশক
মুগ্ধতা ডট কম
[email protected]

  •  
  •  
  •  
  •  
  •  
  •