স্টিকার কমেন্ট কি ফেসবুক আইডি বাঁচাতে পারে?

মুগ্ধতা প্রতিবেদক

৪ জুন, ২০২১ , ১০:৪৮ অপরাহ্ণ ; 495 Views

স্টিকার কমেন্ট বা ফটো কমেন্ট আদৌ কি ঝুঁকিতে থাকা ফেসবুক আইডিকে সাহায্য করতে পারে?

আজকাল প্রায়ই দেখা যায় বিভিন্ন জন তাদের ফেসবুক আইডিতে লিখছেন ‘আইডি ঝুঁকিতে, প্রচুর স্টিকার কমেন্ট করুন’ ইত্যাদি। দেখা যায় এই সমস্ত আইডিতে হাজার হাজার স্টিকার কমেন্ট করা হচ্ছে। কেউ ছবি দিয়েও কমেন্ট করছেন। কিন্তু প্রশ্ন হলো এভাবে আদৌ কোনো ঝুঁকিপূর্ণ ফেসবুক আইডি উদ্ধার করা বা ঝুঁকিমুক্ত করা সম্ভব কি না?

আসুন বিষয়টি নিয়ে বিশেষজ্ঞরা কী বলছেন জেনে নিই।

ফেসবুক-সংক্রান্ত জটিলতায় বিভিন্ন সাধারণ মানুষের বিভিন্ন সহায়তা ও পরামর্শ দিয়ে থাকে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের সাইবার ক্রাইম বিভাগ।

সিটিটিসির একজন দায়িত্বশীল কর্মকর্তা ডেপুটি কমিশনার (ডিসি) আলীমুজ্জামান। তিনি সাইবার ক্রাইমের বিভিন্ন বিষয় নিয়ে কাজ করেন।

ফেসবুকে স্টিকার কমেন্ট কি আইডি বাঁচাতে পারে? এ বিষয়ে দৈনিক যুগান্তরকে সম্প্রতি গুরুত্বপূর্ণ তথ্য জানিয়েছিলেন তিনি।

তাঁর মতে, স্টিকার কমেন্ট করে কখনো আইডি হ্যাকের হাত থেকে বাঁচানো যায় না। এ ধরনের স্ট্যাটাস শুধুমাত্র ফেসবুকে সংযোগ বাড়তে পারে।

ধরণের মন্তব্যের মাধ্যমে ফেসবুকে সংযোগ বাড়তে পারে, তবে আইডি রক্ষা বা নিরাপত্তার সঙ্গে এর কোনো সম্পর্কে নেই।

এরকম পোস্ট দিয়ে অনেকেই স্টিকার কমেন্ট করতে অনুরোধ করেন

বাংলাদেশে ফেসবুক নিয়ে কাজ করে ইউল্যাবের একটি টিম ‘ফ্যাক্ট ওয়াচ’। এর উপদেষ্টা অধ্যাপক সুমন রহমান বিবিসি বাংলাকে বলেন, ”আমরাও খেয়াল করেছি যে, কিছুদিন পরে পরে এরকম স্ট্যাটাস দেয়ার ঘটনা ঘটছে। যারা এসব লিখছেন, তারা খুব ফেসবুক সেলিব্রেটিও নন। কিন্তু আইডি হ্যাকিং থেকে বাঁচাতে বা আইডির ঝুঁকি বাঁচাতে যেসব লেখা হচ্ছে, তার সঙ্গে ফেসবুকের কাজের আসলে কোনো সম্পর্ক নেই। কারণ ফেসবুক এভাবে কাজ করে না।”

তিনি ব্যাখ্যা করে বলেন, ” কেউ যদি কারও ফেসবুক আইডি হ্যাক করতে চায়, তাহলে সেটার সঙ্গে এভাবে স্ট্যাটাসে মন্তব্য করা না করার সঙ্গে সম্পর্ক নেই। তিনি নানা কৌশলে সেই চেষ্টা করবেন। আবার ফেসবুকে রিপোর্ট করার কারণে কারো আইডি যদি ফেসবুক ব্লক করে দিতে চায়, সেজন্য নিয়ম অনুযায়ী নোটিশ পাঠাবে, তারপর ব্যবস্থা নেবে। সেটা ফিরিয়ে আনারও নানা পদ্ধতি আছে। সুতরাং কমেন্ট করে সেক্ষেত্রে প্রভাবিত করার কোন ব্যাপার নেই। ”

বস্তুত ফেসবুক হেল্প সেন্টার ঘুরেও এ ধরণের কোনো বিষয়বস্তু পাওয়া যায়নি। কাজেই এ কথা পরিষ্কার যে, আপনার হ্যাক হওয়া বা রিপোর্ট করা আইডি বাঁচাতে স্টিকার কমেন্ট, ফটো কমেন্ট বা সাধারণ কমেন্ট কোনো কাজে আসে না।

Leave a Reply

Your email address will not be published.