বহুমুখী প্রতিভার অধিকারী কবি ও সাংবাদিক জাকির আহমদ

মুগ্ধতা.কম

১৮ আগস্ট, ২০২১ , ১০:৪৯ অপরাহ্ণ ; 389 Views


বাংলাদেশের রংপুরের কবি, সংগঠক ও সাংবাদিক জাকির আহমদের জন্মদিনে কোলকাতা থেকে লিখেছেন আরেকজন কবি ও সাংবাদিক শুভদীপ রায়

নম্র, মৃদুভাষী এবং সুসংগঠক কবি ও সাংবাদিক জাকির আহমদ আরও একটি বসন্ত সংযুক্ত করলেন জীবন পাণ্ডুলিপিতে । অতিমারির এই করালগ্রাসে থমকে থাকা স্বাভাবিক জীবনের ছন্দ, ফলে আনুষ্ঠানিকভাবে তার জন্মদিন পালন না করতে পেরে সামাজিক মাধ্যমে আফসোস প্রকাশ করেছেন শুভাকাঙ্ক্ষী গুণমুগ্ধরা।

সংগঠক হিসাবে তিনি আন্তরিক এবং সময়নিষ্ঠ, দায়িত্বপরায়ণ। তার সঙ্গে কাটানো মুহূর্ত এবং কর্মসহযোগী মনোভাব বারবার বিশেষ বার্তা বহন করে। নম্র থাকতেই হয় তার হৃদয় আহ্বানে। একাধিক গঠনমূলক কর্মকাণ্ডের সঙ্গে সক্রিয় যোগাযোগ রয়েছে তার। বিশেষ উদ্যোগ নিয়ে তৈরি করেছেন রংপুর বুক মিউজিয়াম। রংপুর সাহিত্য পরিষৎ এর যুগ্ম সাধারণ সম্পাদক হিসাবেও দায়িত্বের সঙ্গে প্রসার করে চলেছেন বাংলা ভাষা এবং সাহিত্যকে।

বইবাড়ি নামক বিশেষ বই সংক্রান্ত কর্মশালার পরিচালক হিসেবেও ধারাবাহিক কাজ করে চলেছেন জাকির আহমদ। সাহিত্যাঙ্গনে দুই বাংলায় তরুণ প্রজন্মের সৃজন চর্যায় বিশেষ মুখ হিসাবেও পরিচিতি লাভ করেছেন তিনি । কবিতা, ছড়া এবং অন্যান্য ক্ষেত্রে তার কাব্যিক চলন নন্দিত করে চলেছে গুণীজন মহলে। ছোট পত্রিকার স্বার্থে লিটলম্যাগ আন্দোলনেও তিনি অগ্রণী ভূমিকা পালন করে চলেছেন।

ভারতে একটি সাহিত্য অনুষ্ঠানে অন্যান্য লেখকদের সাথে জাকির আহমদ। ছবি: সংগৃহীত

সমাজসেবা মূলক কর্মেও তার নিবেদন অনস্বীকার্য, বিশেষ করে রক্তদান পরিষেবা, বই বিতরণ, দুস্থ ব্যক্তিদের সহায়তা করার বিষয়েও কবি এবং সম্পাদক জাকির আহমেদ নিরলস নিজেকে নিযুক্ত রেখেছেন।

ভারত ভ্রমণের সময় অন্যান্য লেখক বন্ধুদের সাথে জাকির আহমদ। ছবি: সংগৃহীত।

সামাজিক মাধ্যমে তার গুণমুগ্ধরা শুভেচ্ছা এবং মঙ্গল বার্তা জানিয়েছেন। শুভেচ্ছা জানিয়েছেন বিভিন্ন গণমাধ্যমের সম্পাদক, সাংবাদিক, কবি, সাহিত্যিক গুণীজন। পশ্চিমবঙ্গের বিশিষ্ট সমাজকর্মী, কবি এবং সাংবাদিক সুশান্ত নন্দী জাকির আহমেদের সুস্থ এবং দীর্ঘায়ু কামনা করেছেন। মুগ্ধতা ডট কমের সম্পাদক মজনুর রহমান কথাসূত্রে জানিয়েছেন – তরুণ প্রভিভা এবং সৃজন জগতে আগামীতে বহুমুখী কাজে নিযুক্ত জাকির আহমেদের মত প্রতিভার বিচ্ছুরণ বিশেষ দরকার।

কাব্যময়তা সহ🌱

@শুভদীপ রায়
কবি, সাংবাদিক, প্রকাশনা অ্যাডমিনিস্ট্রেটিভ
কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত

মন্তব্য করুন