মুগ্ধতা.কম

৩ মার্চ, ২০২০ , ৭:৩৬ অপরাহ্ণ ; 161 Views

লাইফস্টাইল বদলান, ডায়াবেটিস থেকে বাঁচুন

ডায়াবেটিস একটি মারাত্মক রোগ। এই রোগ ভার্চুয়ালি যেকোনো অঙ্গকে ইফেক্ট করতে পারে। তবে এটি প্রধানত চারটি অঙ্গের জন্য খুব ক্ষতিকরঃ

১. ব্রেইন

২. কিডনি

৩. চোখ

৫. হার্ট ও রক্তনালী

প্রতিদিন অনেক ডায়াবেটিস রোগী দেখা হয়, হার্টের পেশেন্ট ও দেখি। ডায়াবেটিসের কারণে অন্যান্য রোগ হচ্ছে এমনও দেখা হয়৷ দেখি আর আফসোস করি! ইশ, তারা যদি একটা প্রোপার গাইডলাইন পেত তাহলে আল্লাহর ইচ্ছায় অনেক ক্ষতি থেকে বেঁচে যেত। ডায়াবেটিস একটি রিভার্সিবল, কিউরেবল ডিজিজ৷ এটা ভাল হয়৷ টাইপ টু ডায়াবেটিস (যা একটু বেশি বয়সে হয়) পুরোটাই এবং টাইপ ১ ডায়াবেটিস (২০ এর আগে হয়) অনেকটাই ঠিক করা সম্ভব। এর জন্য কোনো ওষুধের প্রয়োজন নেই। শুধু খাবার এবং লাইফস্টাইল পরিবর্তনের মাধ্যমে এই রোগ ঠিক করা যায়। কিটোজেনিক ডায়েট করার মাধ্যমে এই রোগ ভাল করা যায়। অসংখ্য মানুষ কিটোডায়েট ফলো করে ভালো হয়েছেন।

ডায়াবেটিসের কারণে তাদের যে ক্ষতিগুলো হয়েছিল সেগুলো থেকে বেঁচে ফিরছেন৷ অনেক পরিসংখ্যান আছে৷ দৈনিক ১০০ ইউনিটের বেশি ইনসুলিন নিতেন এমন রোগীও ডায়াবেটিস থেকে মুক্তি পেয়েছেন কেবল ডায়েট ও এক্সারসাইজ এর মাধ্যমে।

বিষয়টা কিন্তু খুব জটিল কিছু না। ডায়াবেটিস একটি diatery disease. যে রোগ খাবারের মাধ্যমে হয় সেটাকে খাবারের মাধ্যমেই চিকিৎসা করতে হবে। যেটা বেশি খাওয়ার কারণে এই রোগ হচ্ছে সেটা বাদ দিয়ে দিতে হবে। As simple as that. তবে একজন ডাক্তারের গাইডলাইনে থেকেই ধাপে ধাপে চেষ্টা করা উচিত।

দুটো বিষয় নিয়ে খুব কাজ করতে ইচ্ছা হয়ঃ

১. মানুষকে ধরে ধরে নামাজের কথা বলি।

২. মানুষকে ধরে ধরে মেটাবোলিক সিন্ড্রোম (ডায়াবেটিস, হাই প্রেশার, হাই কোলেস্টেরল, ফ্যাটি লিভার ইত্যাদি) থেকে বাঁচার উপায় বলি৷

আপনাদের প্রতি অনুরোধ আপনারা এই মেসেজগুলো, ইনফরমেশনগুলো শেয়ার করুন। আপনার নিকটাত্মীয়, পরিজনদের বলুন। তাদের সচেতন করুন৷ সঠিক গাইডলাইন ফলো করে তারা যেন এসব রোগ থেকে মুক্তি পায় সে পথ তাদের দেখিয়ে দিন।

 

ডা. শাফায়াত হোসেন লিমন

লেখক: লাইফ স্টাইল মডিফায়ার,

ফেসবুক পেইজ : https://www.facebook.com/dr.shafayat.hossen.limon/