মুগ্ধতা ব্লাড ব্যাংকে আপনার দেওয়া তথ্য বাঁচাতে পারে একটি জীবন। আপনার তথ্য দিন, প্রয়োজনে রক্ত খুঁজুন এখানে।

সাহিত্য সংবাদ

মুগ্ধতা প্রতিবেদক।।

১৯ আগস্ট, ২০২৩ , ১:৪৫ অপরাহ্ণ

বিভাগীয় লেখক পরিষদের শোকসন্ধ্যা

বিভাগীয় লেখক পরিষদ, রংপুর আয়োজিত শোকসন্ধ্যা সোমবার অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি, রংপুর পৌরসভার প্রাক্তন চেয়ারম্যান ও সম্মিলিত সাংস্কৃতিক জোট রংপুর এর সাবেক সভাপতি আলহাজ কাজী মো জুননুন এতে সভাপতিত্ব করেন। শোকসন্ধ্যায় অতিথি হিসেবে ছিলেন, সংগঠনের উপদেষ্টা পরিষদ সদস্য অধ্যক্ষ খন্দকার ফখরুল আনাম বেঞ্জু। বক্তব্য রাখেন, কবি বাদল রহমান, সংগঠনের সিনিয়র সহসভাপতি এস এম সাথী বেগম, রংপুর জেলা কমিটির সভাপতি এটিএম মোর্শেদ প্রমুখ। কবিতা পাঠে অংশ নেন, সংগঠনের সাহিত্য ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মজনুর রহমান, সাংগঠনিক সম্পাদক ডা. ফেরদৌস রহমান পলাশ, অর্থ বিষয়ক সম্পাদক শরিফুল আলম অপু, ইতিহাস ও গবেষণা বিষয়ক সম্পাদক এম এ শোয়েব দুলাল, প্রচার বিষয়ক সম্পাদক মাসুদ বশীর, মোকাদ্দেস এ রাব্বি, রংপুর জেলা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ধ্রুবক রাজ, সাংগঠনিক সম্পাদক এস এম ইতি, জারিফা সুলতানা, সানু তাসনিম, আহসান হাবিব মানিক, হাসনাইন রাব্বি, মাহতাব উদ্দিন প্রমুখ।

সহসাংগঠনিক সম্পাদক মুস্তাফিজ রহমান এর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক জাকির আহমদ।

শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও সকল শহিদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন, সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি আলহাজ মকবুল হোসেন সুমন।

অভিযাত্রিক সাহিত্যপত্রের মোড়ক উন্মোচন

রংপুরের ঐতিহ্যবাহি সংগঠন অভিযাত্রিক সাহিত্য-সংস্কৃতি সংসদের উদ্যোগে জাতীয় শোক দিবস, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ আগস্ট নিহতদের স্মরণে প্রকাশিত অভিযাত্রিক নামে সাহিত্যপত্রিকার মোড়ক উন্মোচন হয়েছে।

শুক্রবার বিকেলে অভিযাত্রিক কার্যালয়ে সাহিত্য পত্রের মোাড়ক উন্মোচন করা হয়। মোড়ক উন্মোচনে অংশ নেন একুশে পদকপ্রাপ্ত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী পাভেল রহমান, অভিযাত্রিক সভাপতি রানা মাসুদ, অভিযাত্রিকের উপদেষ্টা রেজাউল করিম মুকুল, কবি ও সাংবাদিক নজরুল মৃধা, সহ-সভাপতি তৈয়রবুর রহমান বাবু, ছড়াকার হাই হাফিজ, গল্পকার নাহিদা ইয়াসমিন, অভিযাত্রিকের সাধারণ সম্পাদক সাঈদ সাহেদুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক জাহিদ হোসেন, ভালোবাসার কবি জোসেফ আখতার, ছড়াকার কামরুজ্জামান দিশারী, কবি মাসুদ বশির, কবি ও সাংবাদিক নুর হাসান চান, কবি সাকিল মাসুদ, কবি ডাঃ খালিদ সাইফুল্লাহসহ অন্যান্য কবি সাহিত্যিকগণ। পরে অভিযাত্রিকের নিয়মিত সাপ্তাহিক সাহিত্য আসর অনুষ্ঠিত হয়।


ছান্দসিক সাহিত্য সাংস্কৃতিক গোষ্ঠীর শ্রদ্ধা নিবেদন

স্বাধীনতার স্থপতি, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ছান্দসিক সাহিত্য সাংস্কৃতিক গোষ্ঠী, রংপুর এর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদনে মঙ্গলবার সকালে রংপুর ডিসির মোড়স্থ বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।
এসময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি লেখক ও ইতিহাস গবেষক রেজাউল করিম মুকুল, সহ সভাপতি সওদা খানম মিনু, আসহাদুজ্জামান মিলন, সাধারণ সম্পাদক সোহানুর রহমান শাহীন, সাংগঠনিক সম্পাদক শ্রাবণ বাঙালী, সাহিত্য ও পত্রিকা সম্পাদক সেলিনা সাত্তার শেলী, অর্থ সম্পাদক আতাউর রহমান তুহিন, দপ্তর সম্পাদক চৌধুরী আসাদ, কবি হাসনাইন রাব্বি, তারুণ্যের পদাবলী সম্পাদক মুহাম্মদ খালিদ সাইফুল্লাহ, কবি ও ছড়াকার কুশল রায় প্রমুখ।