প্রতিটি জিনিসের একটি সৌন্দর্য, আকর্ষণীয় দিক থাকে যে কারণে জিনিসটি সমাদৃত হয় । ইবাদতের সৌন্দর্য এবং আকর্ষণীয় দিক হলো, একমাত্র আল্লাহ তুষ্টি এবং রাসুল সা. এর তরিকা থাকতে হবে। যে কোন একটির অনুপস্থিতি ইবাদত তার সৌন্দর্য হারিয়ে ফেলে। তা আল্লাহর কাছে গৃহিত হয়না
তাই আল্লাহ তা’আলা আমলের পরিমান দেখেন না। মান দেখেন, সৌন্দর্য দেখেন ।
যেমন আল্লাহ তাআলা বলেন:
‘যিনি মৃত্যু ও জীবন সৃষ্টি করেছেন যাতে তিনি তোমাদেরকে পরীক্ষা করতে পারেন যে, কে তোমাদের মধ্যে সুন্দর ও উত্তম আমলকারী। আর তিনি মহাপরাক্রমশালী, অতিশয় ক্ষমাশীল।’ (সূরা মুলক, আয়াত ২ )
উক্ত আয়াতে কারিমায় আল্লাহ তাআলা বলেন: আমি দেখতে চাই তোমাদের মধ্যে কার আমল ভালো, কার আমল সুন্দর। কার আমল বেশী তা বলেননি । কর্মের পরিমাণ বেশী হওয়া এটি কোন আকর্ষণীয় বিষয় নয়, কর্মটি ভালো নির্ভুল ভাবে গৃহিত হওয়াটাই ধর্তব্য । এজন্য কিয়ামতে মানুষের কর্ম গণনা করা হবে না, বরং ওজন করা হবে। আর কর্ম ওজনদার হয় আল্লাহর তুষ্টি ও রাসূল সা. এর তরিকা দ্বারা ।
আবূ হুরায়রা (রা.) থেকে বর্ণিত: তিনি বলেন, নবী সা. বলেছেনঃ দু’টি কলিমা দয়াময় আল্লাহ্র কাছে অতি প্রিয়, উচ্চারনে খুবই সহজ (আমলের) পাল্লায় অত্যন্ত ভারী। কালিমা দুটি হচ্ছে সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি সুবহান্নাল্লাহিল আযীম’—(সহিহ বুখারী, হাদিস নং ৭৫৬৩)
উক্ত হাদীস থেকেও প্রতিভাত হয় আমল ওজন করা হবে, গণনা নয়।
আপনি কত লক্ষ টাকা দান করলেন, কত রাকাত নামায পড়লেন তা তখনই আল্লাহর কাছে প্রিয় হবে যখন মানসম্মত হবে । আপনার তাহাজ্জুদ, আওয়াবিন, ইশরাক, তারাবিহ তখনই গৃহিত হবে যখন লৌকিকতা মুক্ত এবং সঠিক ভাবে আদায় করবেন।
আর ইবাদতে সৌন্দর্য, উত্তমতা কখন আসে ? ইবাদতে এমন একটা ভাব তৈরি করা যেন আপনি আল্লাহকে দেখছেন, অথবা আল্লাহ আপনাকে দেখছেন যেমন হাদিসে আছে-
উমর ইব্ন খাত্তাব (রাঃ) থেকে বর্ণিতঃ
জিবরাইল বললেন: ইহসান কী? রাসূল সা. বললেন: এমনভাবে আল্লাহ্র ইবাদত করবে, যেন তুমি আল্লাহ্কে দেখছো, যদি তুমি তাঁকে না দেখতে পাও, তবে তিনি তো তোমাকে দেখছেন । (বুখারী )
প্রত্যেকে আমরা আমাদের ইবাদতগুলোর প্রতি লক্ষ করলে বুঝা যাবে যে, আমাদের ইবাদত গুলোর কী অবস্থা । বিশেষ করে রমাযানে তারাবিহ । নামাযে যে গুলো সুন্নাত, মুস্তাহাব এগুলোর তো খোঁজই নেই । ওয়াজিবগুলো নির্দ্বিধায় ছেড়ে দেয়া হচ্ছে । যেমন নামাযে কওমা তথা রুকু হতে একদম সোজা হয়ে দাঁড়ানো এবং জলসা তথা দুই সিজদাহর মাঝখানে স্থির ভাবে বসা, এ দুটি ওয়াজিব । কেউ ছেড়ে দিলে নামায হবেনা অথচ কতেক মসজিদে নামাযের গতি এত দ্রুত এই দুটো ওয়াজিব আমলের সুযোগই হয়না।
আবু মাসঊদ (রাঃ) থেকে বর্ণিতঃ
রাসূলুল্লাহ্ সা. বলেছেন, যে ব্যক্তি রুকূ এবং সিজদায় তার পিঠ সোজা রাখে না তার সালাত পূর্ণ হয় না। (সুনানে আন-নাসায়ী, হাদিস নং ১০২৭)
নামাযে দরুদ শরীফ হানাফি মাযহাবে অত্যন্ত গুরুত্বপুর্ণ সুন্নাত । শাফেয়ি মাযহাবে ফরজ । কেউ যদি ইচ্ছাকৃত ছেড়ে দেয় গুনাহগার হবে। নামায ত্রুটিযুক্ত হবে। প্রয়োজনে তাড়াহুড়ার সময় ছোট দরুদ শরীফ হলেও পড়া যেমন: اللهم صل على محمد আল্লাহুম্মা ছল্লি আ’লা মুহাম্মদ।
(ফতোয়ায়ে শামী: ২/৭৪. ১/৫১২, ৫১৮)
কোন ব্যক্তি যদি এভাবে বিশ রাকাত কেন চল্লিশ রাকাতও নামাজ পড়ে তার নামায কোন কাজে আসবেনা ।
আর কোন ব্যক্তি যদি নামাযের ওয়াজিব, সুন্নত, মুস্তাহাব সবগুলো প্রতি খেয়াল রেখে আল্লাহ তুষ্টির জন্য দুই রাকাত নামায পড়ে ওই বিশ রাকাত থেকে অনেক দামি।
তাই আমাদের প্রত্যেকের উচিৎ অন্যন্য ইবাদতের সাথে রমাযানের রোযা তারাবিহ যথাযথ ভাবে পালন করা।
আয়াতুল্লাহ রাসেল
মুফতি ও মুহাদ্দিস
জামিয়া গাফুরিয়া ইসলামপুর, মোমেনশাহী।
প্রতিদিনের সেহরি ও ইফতারের সময়সূচি জানতে ক্লিক করুন এখানে
এবারের রমাযান অন্যান্য রমাযান হতে ভিন্ন। অলস সময় কাটতে কাটতে কেমন যেন খুঁতখুঁতে ভাব চলে আসছে। অনেকে কর্ম জীবনের ব্যস্ততার কথা বলে আগে কখনো পরিবারকে সহযোগিতা করার ফুরসত পায়নি। বাসায় যখন আসতো অভিব্যক্তি দেখে মনে হতো সারাটা দিন কতইনা ব্যস্ততায় বেচারা সময়টা পার করেছে। ভাবে মনে হতো বাইরে কাজ না থাকলে বাসায় তিন ঘন্টার কাজ এক ঘন্টায় সামাল দিবে । ঘরের লোকও এবার বড্ড খুশি। এবার করোনা- লক ডাউনের অসিলায় কিছুটা সহায়তা পাব।
কিন্তু বাস্তবতার মুখ দর্শন সব আশার কি আর তকদিরে জুটে! লক ডাউনের সুবাদে এবার হাঁড়ির ঢাকনা খুলে গেছে। সব লাপাত্তা। উল্টা এক বিছানা বেচারি স্ত্রীকে কয়েক বার ঠিক করতে হয়!
শ্বশুরের আদুরে মেয়েটাকে বশে আনার জন্যে বিয়ের আগে কতইনা মুখরোচক বুলি আওড়াতো। হবু বউ কোন এক মূহুর্তে বাবার আদুরে সেজে বলত: ‘আমি কিন্তু রান্না- বান্না পারিনা’। আর তিনি বলতেন: ‘কোন সমস্যা নেই আমি সব পারি অথবা দুজনে মিলে করব।’ এখন বাস্তব জীবনে আসার পরে অতীতের মেকাপ করা কথার বিশ্বাসী, বোকা মেয়েটি পিয়াজের ঝাঁজে নাক আর চোখের পানিতে ঝাঁজড়া হয়ে নিরুপায় হয়ে বলে: ‘একটু খাবারটা ডাইনিংয়ে নিয়ে আসোতো’।
তৎক্ষণাত ওই জীবন-সংগী( ! )নামের ফেবুপাগল কঠিন পদার্থ থেকে যে আওয়াজটি ধ্বনিত হয় : ‘কমন সেন্স্ বলতে কিছুই নেই, সবেমাত্র অফিস থেকে আসলাম’। আরো কত কী । বেচারি কি আর করবে, এই অভিজ্ঞতা তো আর কাজে লাগানো যায় না । নির্জনে নিভৃতে বোবা কান্নায় চোখের পানি শুকিয়ে ফেলে । এদিকে আল্লাহর আরশ থরথর করে কাঁপতে থাকে । এভাবেই পরিবারে নিমে আসে আসমানি মুসিবত। কারণ জুলুম আল্লাহ সহ্য করতে পারেন না।
ইসলামে রান্নার দায়িত্বটা কিন্তু স্বামীরই। স্ত্রী থাকতে পারেন সহায়তার ভুমিকায় । স্ত্রীর ঘাড়ে চাপিয়ে দিয়ে, পান থেকে চুন খসলেই রাগ। উল্লেখিত অবস্থা ৯৫% পারিবারিক চিত্র ।
বর্তমান সমাজে কৌশলে নারীদের উপর অধিকারের নামে চাকরি, বাজার রান্না-বান্নার দায়িত্বের বোঝাগুলো চাপিয়ে দিয়েছে, সরলা নারীরা জানেও না দায়িত্ব কী আর অধিকার কী। অপরিচিত পুরুষের খাবার পরিবেশন, তাদের রুম ঝাড়ু দেয়া, হোটেল আর বিমানে তাদের আপ্যায়ন করা, মার্কেটে মুচকি হাসিতে গ্রাহক আকর্ষণ, অফিসে মিষ্টি হাসির মাধ্যমে অফিসার কে মুগ্ধ করা এগুলো নাকি তাদের অধিকার আর স্বাধীনতা! বোকারা আবার এটি নিয়ে আন্দোলনও করে।
যাই হোক ইসলাম বলে স্বামী ও স্ত্রী একে অন্যের সহায়ক ও পরিপূরক। উভয়েরই রয়েছে উভয়ের প্রতি বিশেষ দায়িত্ব ও করণীয়। আল্লাহ তাআলা কোরআনুল করিমে স্বামী- স্ত্রী সম্পর্কের তুলনা করতে গিয়ে বলেন :
ؕ هنَّ لِبَاسٌ لَّکُمۡ وَ اَنۡتُمۡ لِبَاسٌ لَّہُنّ ؕ
তারা তোমাদের পোষাকস্বরূপ এবং তোমরাও তাদের পোষাকস্বরূপ।’ (সুরা: ২ বাকারা, আয়াত: ১৮৭)
প্রত্যেকে চায় তার পোশাকটাকে সযত্নে রাখতে। খাওয়া দাওয়ায়, চলা- ফেরায় আগলে রাখতে যাতে কোন দাগ না পরে। কখোনো দাগ পরলেও সাথে সাথে ধুয়ে ফেলে। বা লুকিয়ে রাখে।
শরিয়াতে বিয়ের পর স্বামীর অন্যতম দায়িত্ব হলো স্ত্রীকে স্বামীর সামর্থ্য অনুযায়ী স্ত্রীর প্রয়োজন মতো খাদ্য সরবরাহ করা। চাল ডাল মাছ মুরগী কিনে দিলে হবেনা প্রস্তুত করে খাবারের উপযোগী করে দিতে হবে । থ্রি পিসটা শুধু কিনে দিলে হয়না প্রস্তুত করে ব্যবহারের উপযোগী করে দিতে হয় । অর্থাৎ খাবার সরবরাহ করা যেহেতু স্বামীর দায়িত্বে; সুতরাং খাবার প্রস্তুত করা স্ত্রীর দায়িত্ব নয়। এবং শ্বশুর- শ্বাশুরি, স্বামী বা তার আত্মীয়- স্বজনদের খাবার তৈরি শরিয়া কর্তৃক বাধ্য না ।
বাদায়েয়ুস সানায়ের গ্রন্থকার আল্লামা কাসানী এমনটাই বলেন:
ﻭَﻟَﻮْ ﺟَﺎءَ اﻟﺰَّﻭْﺝُ ﺑِﻄَﻌَﺎﻡٍ ﻳَﺤْﺘَﺎﺝُ ﺇﻟَﻰ اﻟﻄَّﺒْﺦِ ﻭَاﻟْﺨَﺒْﺰِ ﻓَﺄَﺑَﺖْ اﻟْﻤَﺮْﺃَﺓُ اﻟﻄَّﺒْﺦَ ﻭَاﻟْﺨَﺒْﺰَ ﻳَﻌْﻨِﻲ ﺑِﺄَﻥْ ﺗَﻄْﺒُﺦَ ﻭَﺗَﺨْﺒِﺰَ ———-(باب النفقة)
যে মেয়েটি বাবা মা সব কিছু ছেড়ে আপনার কাছে এসেছে ,বাবার বাসায় কখোনো রান্নাও করেনি । সে যদি বলে আমার খাবারটা আপনি রান্না করে দিন বা হোটেল হতে এনে দিন ইসলামি শরিয়া মতে আপনি বাধ্য।
অবশ্যই স্বামীর সংসারে স্ত্রী কাজকর্ম করলে নফল ইবাদতের সওয়াব পাবেন। অস্বচ্ছল ও অভাবী স্বামীর সংসারে স্ত্রী কাজকর্ম করলে স্বামীর উপার্জনে সহায়তা এবং সন্তানদের প্রতি সহযোগিতা করা হবে। এটা তাদের দায়িত্ব নয় করলে সোয়াব পাবেন । হযরত আলী রা. এবং ফাতিমা র. মাঝে রাসূলুল্লাহ সা. বাসার বাহির এবং ভিতরের কাজে বন্টন করে দিয়েছিলেন । সংসারে উন্নতির জন্য স্বামী-স্ত্রী একে অন্যকে সহযোগিতা করা উচিত।
যা আপনার দায়িত্বে ছিল আপনার স্ত্রী ভালবেসে নফল হিসেবে করতে গিয়ে কোন ত্রুটি হলে তার উপর চড়াও হওয়া, কটু কথা বলা জুলুম নয় কি ?
عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ مَا عَابَ النَّبِيُّ صلى الله عليه وسلم طَعَامًا قَطّ.
তিনি বলেন, নবী সা. কখনো কোন খাবারের দোষ-ত্রুটি প্রকাশ করেননি। ( বুখারী, হাদিস নং ৫৪০৯)
সুতরাং আপনার ডিউটি আপনি পালন করুন নতুবা বাবা- মা, স্বজন, এলাকাবাসী কে আজীবনের জন্যে ছেড়ে আসা সরলা নারীটির প্রতি সদয় হোন, সহযোগী হোন। তার কষ্টগুলো কে স্বীকার করুন। তার গুণগুলো কে মূল্যায়ন করুন।
وَكَانَتْ أَحَبَّ أَهْلِهِ إِلَيْهِ وَكَانَتْ عِنْدِي فَجَرَّتْ بِالرَّحَى حَتَّى أَثَّرَتْ بِيَدِهَا وَاسْتَقَتْ بِالْقِرْبَةِ حَتَّى أَثَّرَتْ فِي نَحْرِهَا وَقَمَّتِ الْبَيْتَ حَتَّى اغْبَرَّتْ ثِيَابُهَا وَأَوْقَدَتِ الْقِدْرَ حَتَّى دَكِنَتْ ثِيَابُهَا وَأَصَابَهَا مِنْ ذَلِكَ ضُرٌّ
আলী রা. বলেন: ফাতিমা রা. ছিলেন রাসূলের নিকট তাঁর পরিবারের সর্বাধিক প্রিয় এবং আমি তাকে বিয়ে করেছি। যাতা ঘুরাতে ঘুরাতে তার হাতে, পানির মশক বহন করায় তার কাঁধে দাগ পড়ে যায়; ঘর ঝাড়ু দেয়ায় ও রান্নাঘর পরিষ্কার করায় তার কাপড়ে ময়লা লেগে যায়; এতে ফাতিমাহ্র খুব কষ্ট হয়। (সুনানে আবু দাউদ, হাদিস নং ৫০৬৩)
আল্লাহ তা’আলা সবাই কে বুঝার তৌফিক দান করুন।
আয়াতুল্লাহ রাসেল
মুফতি ও মুহাদ্দিস
জামিয়া গাফুরিয়া ইসলামপুর, মোমেনশাহী।
প্রতিদিনের সেহরি ও ইফতারের সময়সূচি জানতে ক্লিক করুন এখানে
আল্লাহ তায়ালা মেহেরবানি করে আমাদের রমাযান দান করেছেন। এই মাসের গুরুত্ব, তাৎপর্য বা ফজিলত আমরা অনেকেই কমবেশি জানি। এ মাসের কিছু করণীয় ও বর্জনীয় কাজ সংক্ষিপ্ত আকারে পেশ করা হলো যাতে সহজেই আমরা মনে রাখতে পারি। আল্লাহ তায়ালা আমাদের তাওফিক দিন।
এক. রোযা রাখা ।
দুই. তারাবিহ নামাজ পড়া ।
তিন. কোরআন তেলাওয়াত করা ।
চার. সাহরি খাওয়া ।
পাঁচ. ইফতার করা ।
ছয়. রোযাদারকে ইফতার করানো ।
সাত. তাওবা-ইস্তিগফার করা ।
আট. দুআ করা ।
এক. অশ্লীল কথা না বলা ।
দুই. মিথ্যা কথা না বলা ।
তিন. অনর্থক কথা বা কাজ না করা ।
চার. গীবত না করা ।
আয়াতুল্লাহ রাসেল
মুফতি ও মুহাদ্দিস
জামিয়া গাফুরিয়া ইসলামপুর, মোমেনশাহী।
প্রতিদিনের সেহরি ও ইফতারের সময়সূচি জানতে ক্লিক করুন এখানে
রমযান মাসের গুরুত্ব, শ্রেষ্ঠত্ব ও ফজিলত অজানা কিছু নয়। যে যত বেশী ইবাদতে ব্রতী হবে, সে তত বেশি ভাগ্যবান। অন্য মাসের তুলনায় রমযানে আমলের প্রতিদান বহু গুণ বাড়িয়ে দেয়া হয় । তাইতো রাসূল সা. দুমাস আগে থেকেই রমযান নাগালের দোয়া করতেন । অথচ কিছু মানুষ এই মহিমান্বিত মাস পেয়েও প্রান্তিকতার শিকার। যে কোন বিষয়ে বাড়াবাড়ি ছাড়াছাড়ি যেন আমাদের নিয়তি। কথিত আহলে হাদিস নামের একটি মহল তারাবিহর অস্তিত্ব মানতে নারাজ। তাদের আবার অনেকে জনরোষ এড়ানোর জন্য তাহাজ্জুদের আট রাকাত কে তারাবিহ বলে চালিয়ে দিতে বদ্ধপরিকর।
সাহাবা কেরাম, তাবেয়িন, তাবে তাবেয়িন, চার ইমাম, আওলিয়া কেরাম কেউ হাদিস বুঝেনি, চৌদ্দশ বছর পর এসে তারাই যেন হাদিস বুঝলো ! তাহাজ্জুদ আর তারাবিহ কে গুলিয়ে ফেললো । অথচ দুটির অস্তিত্ব ভিন্ন ভিন্ন সময়ে। তাহাজ্জুদের বিধান হিজরতের আগে সূরায়ে মুযযাম্মিলে অবতীর্ণ হয়, রমযানের রোযা ফরয হওয়ার অনেক আগে। আর রমযানের রোযা ফরয হয়েছে হিজরতের পর। আর তখন রাসূলে করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন-
‘আল্লাহ তাআলা এই মাসের রোযা তোমাদের উপর ফরয করেছেন এবং এই মাসে রাত জেগে নামায পড়াকে সুন্নত করেছি।-নাসাঈ ও ইবনে মাজাহ।
এবং তাহাজ্জুদের বিধান বার মাসেই, রোযা ফরয হওয়ার আগ থেকেই । রাসূলে করীম সা. ও সাহাবায়ে কেরাম রোযা ফরয এবং তারাবিহ সুন্নাত হওয়ার আগেও তাহাজ্জুদ পড়তেন ।
তারাবীহ ও তাহাজ্জুদ যে ভিন্ন ভিন্ন নামায তা আরো অনেক দলিল দ্বারা প্রমাণিত। বিস্তারিত জানার জন্য ফকীহুন নফস হযরত মাওলানা রশীদ আহমদ গাঙ্গুহীর ফাতাওয়ায়ে রশীদিয়া পৃ. ৩০৬-৩২৩ দেখা যেতে পারে ।
তারাবিহ বিশ রাকাত। এটি সুবিদিত মিমাংসিত বিষয় । এটির পারম্পরিকতা এতটাই ব্যাপক যা অস্বীকারের সুযোগ নেই। তবে তারাবিহতে আমাদের কিছু বাড়াবাড়ি আছে। বিশেষ করে চার রাকাত পরপর প্রচলিত দোয়া আর মুনাজাতে। অনেকে এটা অপরিহার্য মনে করি । মনে হয় যেন না জানলে নামাযেই হবে না। অথচ দোয়া কুনুত, তাশাহ্হুদ অপরিহার্য বিষয় এ গুলোর খবরই নেই।
অথচ চার রাকাত পর পর নির্দিষ্ট কোন দুআ দরূদ পড়া বিশুদ্ধ সূত্রে হাদীসে বর্ণিত হয়নি। হাঁ, চার রাকাত পর এতটুকু সময় বসা মুস্তাহাব, যতক্ষণ সময় চার রাকাত নামায পড়তে সময় লাগে। সেই সময় নফল নামায পড়া, তাসবীহ পড়া, দরূদ পড়া, জিকির করা, কুরআন তিলাওয়াত করা, কিংবা চুপ করে বসে থাকা, মক্কায় হলে তওয়াফ করা সবই বৈধ ।-
واما سننها: وَمِنْهَا أَنَّ الْإِمَامَ كُلَّمَا صَلَّى تَرْوِيحَةً قَعَدَ بَيْنَ التَّرْوِيحَتَيْنِ قَدْرَ تَرْوِيحَةٍ يُسَبِّحُ، وَيُهَلِّلُ وَيُكَبِّرُ، وَيُصَلِّي عَلَى النَّبِيِّ – صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ – وَيَدْعُو وَيَنْتَظِرُ أَيْضًا بَعْدَ الْخَامِسَةِ قَدْرَ تَرْوِيحَةٍ؛ لِأَنَّهُ مُتَوَارَثٌ مِنْ السَّلَفِ (بدائع الصنائع، كتاب الصلاة، فصل فى سننها والتراويح-1/648
মক্কাবাসী চার রাকাত পর পর বিরতিকালীন তাওয়াফ করতেন, মদিনাবাসী বিশ রাকাত তারাবিহতে চারটা বিরতিতে চার রাকাত করে ষোল রাকাত নামায পড়তেন।
যেহেতু যেকোন দুআ ও দরূদ এ সময়ে পড়া যায় ,তাই অনেকে প্রচলিত দোয়াটি পড়েন ।
سُبْحَانَ ذِي الْمُلْكِ وَالْمَلَكُوتِ، سُبْحَانَ ذِي الْعِزَّةِ وَالْعَظَمَةِ وَالْقُدْرَةِ وَالْكِبْرِيَاءِ ——–:(رد المحتار، كتاب الصلاة، باب الوتر والنوافل
কিন্তু সুন্নত-মুস্তাহাব বা জরুরী মনে করলে ছেড়ে দেয়াটাই যৌক্তিক । তাইতো ফকীহুন নফস আল্লামা রশিদ আহমাদ গাঙ্গুগী রহ. উল্লেখিত দোয়াটি না পড়ে এই দোয়াটি পড়তেন ।
(سبحان اللہ والحمد للہ ولا الہ الا اللہ واللہ اکبر)
সুবহানাল্লাহি ওয়াল হামদু লিল্লাহি ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার । (۔[فتاوی دار العلوم دیوبند4/24
হাকিমুল উম্মাত আল্লামা আশরাফ আলী থানবী রহ. কে কেউ জিজ্ঞেস করলে , উত্তরে বলেন: আসলেই তো এ সময়ে নির্দিষ্ট কোন দোয়া শরিয়াতে উল্লেখ নেই ,তবে আমি পঁচিশ বার দরুদ পড়ি । تحفئ رمضان) 111)
এবং তারাবিহ নামাযের নির্দিষ্ট কোন মুনাজাতও শরিয়াতে পাওয়া যায়না। অবশ্য গোনাহমুক্ত জীবন লাভে তাওবা ইসতেগফারের বিকল্প নেই। যে কোনো দোয়া দিয়ে তা করা যেতে পারে। মনের একান্ত কথাগুলো যেভাবে ইচ্ছা আল্লাহর কাছে তুলে ধরাটাই দোয়ার উদ্দেশ্য। তবে তারাবিহর ব্যাপক প্রচলিত দোয়াটিও পড়া যায়। এটি শরিয়াহ কর্তৃক নির্ধারিত এমন ধারণা পোষণ না করা। আল্লাহই সর্বজ্ঞ।
আয়াতুল্লাহ রাসেল
মুফতি ও মুহাদ্দিস
জামিয়া গাফুরিয়া ইসলামপুর, মোমেনশাহী।
প্রতিদিনের সেহরি ও ইফতারের সময়সূচি জানতে ক্লিক করুন এখানে
রোযার নিয়ত নিয়ে সমাজে একটা ভুল প্রচলন আছে। রোযার নিয়ত মুখে, প্রচলিত আরবি নিয়ত বলতে হবে অন্যথায় নাকি রোযা হবে না। তাদের এ ধারণা সম্পূর্ণ ভুল। অবশ্য রোযার নিয়ত করা ফরয, তবে মুখে বলা ফরয নয়। নিয়তের সম্পর্ক অন্তরের সাথে, অন্তরে রোযার সংকল্প করাই যথেষ্ট ,যেমন মনে মনে এ সংকল্প করবেন, আমি আল্লাহর সন্তু’ষ্টির জন্যই আগামীকালের রোযা রাখছি। হাদীস শরীফে আছে, ‘সকল আমল নিয়তের উপর নির্ভরশীল”। সাহারি খেলেই তো স্বাভাবিক নিয়াত হয়ে যায়।
অনেকে আবার সাহারি না খাওয়ার অজুহাতে রোযা রাখেন না। যদি বলা হয় ভাই আজ রোযা নেই কেন ? : সাহারি খেতে পারিনি তাই। অবশ্যই রোযার সাথে সাহারির সম্পর্ক আছে। তবে রোযা হওয়ার জন্য সাহারি খাওয়া শর্ত নয়। সাহারি খাওয়া সুন্নত।
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন,
تسحروا فإن في السحور بركة
‘তোমরা সাহারি খাও। কেননা, সাহারিতে বরকত রয়েছে।’-সহীহ মুসলিম ১/৩৫০
অন্য হাদীসে বলা হয়েছে, ‘সাহারি খাওয়া বরকতপূর্ণ কাজ। সুতরাং তোমরা তা পরিত্যাগ করো না। এক ঢোক পানি হলেও খেয়ে নাও । কারণ যারা সাহারি খায় আল্লাহ তাআলা তাদের উপর রহমত বর্ষণ করেন এবং ফেরেশতারা তাদের জন্য রহমতের দুআ করেন।’ -মুসনাদে আহমদ ৩/১২; )
সুতরাং সাহারি না খাওয়ার অজুহাতে রোযা না করলে গোনাহগার হবে।
কিছু লোকের ভুল ধারণা, নিজ মুখের লালা বা থুথু গলাধঃকরণ করলে রোযা নষ্ট হয়। শরিয়াতে এর কোন ভিত্তি নেই। এটি স্বাভাবিক একটি শারীরিক প্রক্রিয়া, এতে অবশ্যই রোজা ভাঙবে না, বিধায় যত্রতত্র থুথু ফেলে পরিবেশ নষ্ট করবেন না। বেশি থুথু আসলে আপনি মেসওয়াক করতে পারেন। এতে থুথু কম আসবে।
গাছের কাঁচা ডাল দ্বারা বা পানিতে ভেজানো ডাল দ্বারাও মিসওয়াক করা জায়েয।-(মুসান্নাফে আ:রা:৪/২০২ )
অনেক রোযাদার বেশি সতর্কতা অবলম্বন করতে গিয়ে ইফতার করতে বিলম্ব করেন বা আযানের অপেক্ষা করে থাকেন যা শরিয়তে অপছন্দনীয়। ইফতার করতে শরিয়াহ সূর্যাস্তের সাথে সাথে নির্দেশ দিয়েছেন। আযান হোক বা না হোক। সাহাবায়ে কেরাম দ্রুত ইফতার করতেন এবং সাহারি বিলম্বে খেতেন ।
বিধায় দেরী না করে সূর্যাস্তের সাথে সাথেই ইফতার করা মুস্তাহাব। হাদীস শরীফে আছে,
لا يزال الناس بخير ما عجلوا الفطر.
যতদিন মানুষ দেরি না করে সূর্যাস্তের সঙ্গে সঙ্গে ইফতার করবে ততদিন তারা কল্যাণের উপর থাকবে।
অনেকের মধ্যে আরেকটি বিযয় দেখা য়ায়, সর্ব প্রথম ইফতারটা লবন বা পানি দিয়ে করেন। এখানেও একটা শরিয়াতের পছন্দ- অপছন্দের ব্যাপার রয়েছে ।
খেজুর দ্বারা ইফতার করা মুস্তাহাব। খেজুর না পেলে পানি দ্বারা ইফতার শুরু করবেন।
من وجد تمرا فليفطر عليه ومن لا يفطر على ماء فإن الماء طهور
আনাস ইবনে মালিক রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘যার কাছে খেজুর আছে সে খেজুর দ্বারা ইফতার করবে। খেজুর না পেলে পানি দ্বারা ইফতার করবে। কেননা পানি হল পবিত্র।’ -সুনানে তিরমিযী হাদীস : ৬৯০)
অনেকে মনে করে রক্ত,পুঁজ-পানি বের হলে বা বমি আসলে রোযা নষ্ট হয়ে যায়। এটাও একটি ভুল প্রচলন। শরিয়তের মূলনীতি হলো ,শরীর থেকে কোনো কিছু বের হলে অযু করতে হয় এবং শরীরের স্বাভাবিক রাস্তা দিয়ে পেটে কোন কিছু প্রবেশ করলে রোযা নষ্ট হয়। তবে বীর্যপাতের প্রসঙ্গটি ভিন্ন।-সুনানে কুবরা, বায়হাকী ৪/২৬১)
তাই রক্ত, পূঁজ, পানি বের হলে বা রক্ত দানে অযু নষ্ট হবে, রোযা নষ্ট হবে না। অনিচ্ছাকৃত বমি হলে (এমনকি মুখ ভরে হলেও) রোযা ভাঙবে না। তেমনি বমি মুখে এসে নিজে নিজেই ভেতরে চলে গেলেও রোযা ভাঙবে না।-জামে তিরমিযী ১/১৫৩,
ইনজিক্শনে অযু নষ্ট হয় না এবং স্বাভাবিক রাস্তা দিয়ে পেটে কোন কিছু প্রবেশ না হওয়ার কারণে রোযারও সমস্যা নেই ।
অনেক কে দেখা যায়, রোযা স্মরণ না থাকায় ভুলে কোন কিছু খেয়ে ফেলে এবং পরে রোযাটা নষ্ট করে । এমনটা কখনো করবেন না। এতে কোন সমস্যা নেই। এমনকি কেউ যদি ভুলে পেট ভরেও খায়। তবে রোযা স্মরণ হওয়ামাত্রই পানাহার ছেড়ে দিতে হবে। হাদীস শরীফে এসেছে-
من نسي وهو صائم فأكل أو شرب فليتم صومه، فإنما أطعمه الله وسقاه
যে ব্যক্তি ভুলে আহার করল বা পান করল সে যেন তার রোযা পূর্ণ করে। কারণ আল্লাহই তাকে পানাহার করিয়েছেন।-সহীহ মুসলিম ১/২০২
আল্লাহ তাআলা কবুল করুন ।
আয়াতুল্লাহ রাসেল
মুফতি ও মুহাদ্দিস
জামিয়া গাফুরিয়া ইসলামপুর, মোমেনশাহী।
প্রতিদিনের সেহরি ও ইফতারের সময়সূচি জানতে ক্লিক করুন এখানে
পবিত্র লাইলাতুল বরাত আজ। পাপ থেকে সর্বান্তকরণে ক্ষমা প্রার্থনা করে নিষ্কৃতি লাভের অপার সৌভাগ্যের রাত আজ। দিবসের আলো পশ্চিমে মিলিয়ে যাবার পরই শুরু হবে কাঙ্ক্ষিত রজনি, পবিত্র শবে বরাত। হাদিস শরিফে এটাকে লাইলাতুন নিসফি মিন শাবান বা মধ্য শাবানের রাত নামে অভিহিত করা হয়েছে। (more…)