মুগ্ধতা প্রতিবেদক

৫ ফেব্রুয়ারি, ২০২৩ , ৭:২০ অপরাহ্ণ

মাসুম মোরশেদের প্রেমের উপন্যাস ‘কেউ একজন আছে’

কেউ একজন আছে একটি প্রেমের উপন্যাস। নিকটাত্মীয় দুই পরিবারের ছেলে-মেয়ে। ক্লাসমেট। সম্পর্কে ভাই-বোন হলেও বন্ধুর মতো মিশত। মেয়েটির বিয়ে ঠিকঠাক। চূড়ান্তমুহূর্তে মেয়েটির মনে হয় তার সে ভাই, ক্লাসমেট, বন্ধুকে ছাড়া সে থাকতে পারবে না। কৌশলে বিয়েটা ভেঙে দেয়। 

লেখক তাঁর উপন্যাসে সংশয় ও ভয় এবং মানসিক অস্থিরতা আর ঘাত-প্রতিঘাতের মধ্যে ভালোবাসাকে সুন্দর মহিমাময় করে তোলার চেষ্টা করেছেন।

“কেউ একজন আছে”- উপন্যাসটি রংপুরের আইডিয়া প্রকাশন থেকে প্রকাশ হয়েছে। প্রচ্ছদ করেছেন মোহতারিমা মেধা।

মাসুম মোরশেদ

একুশে বইমেলা’২০২৩,  ৫১০ নং স্টল, আইডিয়া প্রকাশনে পাওয়া যাচ্ছে। ৯৬ পৃষ্ঠার বইটি মূল্য ৩০০টাকা। মেলায় ২৫% ছাড়ে পাওয়া যাচ্ছে। বইটি রকমারিডটকম, দারাজসহ লেখকের ব্যক্তিগত ০১৭১৪-২৫৬৬৮২ বা ০১৩০১১১০৮২৭ সেলফোনে যোগাযোগ করে পেতে পারেন।

এই লেখক এবং কবির অন্যান্য বইগুলোও মেলায় পাওয়া যাচ্ছে।

● গল্পগ্রন্থ: যে জন প্রিয়জন ( আইডিয়া প্রকাশন, রংপুর। প্রচ্ছদ: ধ্রুব এষ।)

● কবিতা গ্রন্থ; টেকসই বসন্ত চাই (পূর্বা প্রকাশনী, ঢাকা। প্রচ্ছদ: চারুপিন্টু। ৫৮৮ নং স্টল)

● কবিতাগ্রন্থ: বসন্ত বাও(রংপুরের আঞ্চলিক ভাষার। পূর্বা প্রকাশনী, ঢাকা। প্রচ্ছদ: চারুপিন্টু। ৫৮৮ নং স্টল।)

মুগ্ধতা প্রতিবেদক

৪ ফেব্রুয়ারি, ২০২৩ , ৩:৩৫ অপরাহ্ণ

শিস খন্দকারের নতুন কবিতার বই

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে কবি শিস খন্দকাররের দ্বিতীয় কবিতার বই ‘সংসার ও দেহসমগ্র’। প্রকাশনা প্রতিষ্ঠান মূর্ধন্য বইটি বাজারে এনেছে।
বইটিতে শিস খন্দকারের বাছাই করা বেশকিছু কবিতা রাখা হয়েছে। নির্ঝর নৈঃশব্দ আকর্ষণীয় প্রচ্ছদ করেছেন।
বইমেলায় মূর্ধন্য’র ২৬৪-২৬৫ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে। ৬৪ পৃষ্ঠার বইটির মূল্য ধরা হয়েছে ২০০ টাকা।
এছাড়াও ২৫% ছাড়ে এবং ‘নগদ’ পেমেন্টে ২১% ক্যাশব্যাকে পাওয়া যাচ্ছে রকমারিতে। এর আগে ২০১৭ খ্রিষ্টাব্দে শিস খন্দকারের প্রথম কবিতার বই ‘আয়নায় অলীক সঙ্গম’ প্রকাশ করেছিল পাতাপ্রকাশ, রংপুর। সেই বইটি মেলায় পাওয়া যাবে পাতা প্রকাশের ৫৫৭ নম্বর স্টলে।
**

বই : সংসার ও দেহসমগ্র
লেখক : শিস খন্দকার
ধরন : কবিতা
প্রচ্ছদ : নির্ঝর নৈঃশব্দ্য
মূল্য : ২০০ টাকা
প্রকাশনী : মূর্ধন্য
স্টল : ২৬৪-২৬৫

মুগ্ধতা প্রতিবেদক

৪ ফেব্রুয়ারি, ২০২৩ , ১২:৩৩ পূর্বাহ্ণ

বইমেলায় সোমের কৌমুদীর নতুন বই

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে কবি সোমের কৌমুদীর দ্বিতীয় কবিতার বই ‘নৌকার পাটাতনে ঘুমায় প্রহর’। প্রকাশনা প্রতিষ্ঠান পাতাপ্রকাশ থেকে বইটি বের হয়েছে।
দুই ফর্মার বইটিতে বাছাই করা ২৬ টি কবিতা রাখা হয়েছে। সৌহাত রাশেদিন সৌখিনের আকর্ষণীয় প্রচ্ছদে নামলিপি করেছেন আবিদ করিম মুন্না।
বইমেলায় পাতাপ্রকাশের ৫৫৭ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে। এর মূল্য ধরা হয়েছে ১৫০ টাকা। তবে মেলা চলাকালীন ২৫ শতাংশ ছাড়ে কেনা যাবে বইটি।
একই প্রকাশনী থেকে ২০১৭ খ্রিষ্টাব্দে প্রকাশিত হয়েছিল কবির প্রথম কাব্যগ্রন্থ ‘জোছনা রাঙা বৃষ্টি’।

***

বই: নৌকার পাটাতনে ঘুমায় প্রহর
কবি: সোমের কৌমুদী
ধরন: কবিতা
প্রকাশনী: পাতা প্রকাশ
স্টল নম্বর: ৫৫৭
প্রচ্ছদ: সৌহাত রাশেদিন সৌখিন
নামলিপি: আবিদ করিম মুন্না
দাম: ১৫০ টাকা

মুগ্ধতা প্রতিবেদক

১৯ জানুয়ারি, ২০২৩ , ১১:০০ অপরাহ্ণ

শুক্রবার কবি নূরুল ইসলাম কাব্যবিনোদের দশম মৃত্যুবার্ষিকী

রংপুরের কাব্যসাহিত্যে চির অমর কবি, ছান্দসিক সাহিত্য ও সাংস্কৃতিক গোষ্ঠীর প্রতিষ্ঠাতা, বাংলা একাডেমির ফেলোশিপ প্রাপ্ত রংপুর তথা বাংলাদেশের বর্ষীয়ান কবি নূরুল ইসলাম কাব্যবিনোদের দশম মৃত্যুবার্ষিকী ২০ জানুয়ারি শুক্রবার।

নূরুল ইসলাম কাব্যবিনোদ কবি, গীতিকার, সাংবাদিক ও সফল সংগঠক ছিলেন। ১৯০৭ খ্রিষ্টাব্দের ২০ ডিসেম্বর রংপুরের বাবুখাঁ গ্রামের প্রাচীন সওদাগর পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। তার আগমনে আলোকিত করেছিল উত্তরজনপদের সাহিত্য।

২০ জানুয়ারি২০১৩ সালে রংপুরের নিউ শালবস্থ নিজ বাসা কবিকুঞ্জে মৃতবরণ করেন কবি নূরুল ইসলাম কাব্যবিনোদ।

এ উপলক্ষে কবি’র প্রতিষ্ঠিত সংগঠন ছান্দসিক সাহিত্য সাংস্কৃতিক গোষ্ঠী রংপুর আয়োজিত আগামীকাল শুক্রবার বাদ আছর নিউ শালবনস্থ জালালিয়া জামে মসজিদে দোয়া’র আয়োজন করা হয়েছে।

দোয়া অনুষ্ঠানে রংপুরের কবি সাহিত্যিকসহ সংশ্লিষ্ট সকলকে উপস্থিত থাকার জন্য সংগঠনের সভাপতি বিশিষ্ট লেখক ও ইতিহাস গবেষক রেজাউল করিম মুকুল ও সাধারণ সম্পাদক কবি সোহানুর রহমান শাহীন আহ্বান জানিয়েছে।

কবি নূরুল ইসলাম কাব্যবিনোদের দশম মৃত্যুবার্ষিকী

মুগ্ধতা প্রতিবেদক

২১ ডিসেম্বর, ২০২২ , ১১:০৪ পূর্বাহ্ণ

কবি নূরুল ইসলাম কাব্যবিনোদের জন্মদিন পালন

রংপুর তথা উত্তরবঙ্গের বর্ষীয়ান কবি প্রয়াত কবি নূরুল ইসলাম কাব্যবিনোদেন ১১৫ তম জন্মদিন পালিত হয়েছে ২০ ডিসেম্বর মঙ্গলবার। বিকেলে রঙ্গপুর সাহিত্য পরিষৎ মিলনায়তনে সংগঠনের সভাপতি বিশিষ্ট লেখক ও গবেষক রেজাউল করিম মুকুল এর সভাপতিত্বে অনুষ্ঠানে নূরুল ইসলাম কাব্যবিনোদের জীবন ও কাজ নিয়ে অলোচনা করেন

কবি বাদল রহমান, ছান্দসিক এর সাবেক সাধারণ সম্পাদক ব্রজ গোপাল রায়,  ছড়াকার ও গীতিকার এস এম খলিল বাবু, কবি ও গীতিকার সওদা খানম মিনু, সহ সভাপতি আসহাদুজ্জামান মিলন, ফিরেদেখা সম্পাদক সাকিল মাসুদ, বিভাগীয় লেখক পরিষদের সাধারণ সম্পাদক জাকির আহমদ, রংপুর বেতারের গীতিকার বেলায়েত হোসেন, তারুণ্যের পদাবলি সম্পাদক মুহাম্মদ খালিদ সাইফুল্লাহ, সংগঠনের সাহিত্য সম্পাদক সেলিনা সাত্তার শেলী, সাংগঠনিক সম্পাদক, শ্রাবণ বাঙালী, ক্রীড়া সম্পাদক মেহেদী হাসান শাপলা, সুচনা জামান, লেখক ও  সাংবাদিক শাহ আলম, জিয়াউল আলম ফারুকী,  মিনার বসুনিয়া, অর্থ সম্পাদক আতাউর রহমান তুহিন, ছোট্ট শিশু আসফি বিনতে জামান,  ফারিহান ইবনে জামান প্রমুখ।

জন্মদিন অনুষ্ঠান সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক সোহানুর রহমান শাহীন।

এই দিন সংগঠনের পক্ষ থেকে সাহিত্য সম্মেলনের কথা থাকলেও রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনের কারণে তা স্থগিত করতে হয়েছে বলে জানিয়েছেন সাধারণ সম্পাদক সোহানুর রহমান শাহীন। শীঘ্রই পরবর্তী তারিখ জানানো হবে বলে জানান তিনি।

কবি নূরুল ইসলাম কাব্যবিনোদের জন্মদিন পালন

মুগ্ধতা প্রতিবেদক

৫ অক্টোবর, ২০২১ , ১২:৫৯ পূর্বাহ্ণ

ফেসবুকের সার্ভার ডাউন

বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশে হঠাৎ করে ফেসবুকের সার্ভার ডাউন দেখাচ্ছে। পাশাপাশি ফেসবুকের অন্যান্য সেবা হোয়াটসঅ্যাপ, ইন্সটাগ্রাম এবং মেসেঞ্জারেও একই সমস্যা দেখা দিয়েছে। অসংখ্য ব্যবহারকারী এ বিষয়ে জানতে টুইটার, গুগল ইত্যাদি মাধ্যমে খোঁজ করছেন। খবর রয়টার্সের।

বাংলাদেশ সময় ৪ অক্টোবর রাত ১০ টার পর থেকে ব্যবহারকারীরা ফেসবুকে লগইন করতে পারছেন না বলে জানা গেছে।

ফেসবুকের একজন মুখপাত্র অ্যান্ডি স্টোন তার টুইটার হ্যান্ডেলে জানিয়েছেন, এই সমস্যার বিষয়ে আমরা জানি এবং এটি নিয়ে কাজ চলছে। তবে এই সমস্যার কারণ জানাননি তিনি। তিনি এ ব্যাপারে ব্যবহারকারীদের কাছে দুঃখ প্রকাশ করেছেন।

মুগ্ধতা.কম

১৮ সেপ্টেম্বর, ২০২১ , ৮:০২ অপরাহ্ণ

দারাজের গিফটের নামে ছড়াচ্ছে ম্যালওয়ার

জনপ্রিয় ই-কমার্স প্ল্যাটফর্ম দারাজের নাম ব্যবহার করে গিফট দেওয়ার লিংক সমৃদ্ধ একটি ম্যালওয়্যার বা ভাইরাস ছড়িয়ে পড়েছে অনলাইনজুড়ে। বিশেষত মেসেঞ্জার অ্যাপ্লিকেশনে বিভ্রান্তি তৈরি করছে এটি। এটির বিশেষত্ব হলো লিংকে কেউ ক্লিক করলেই তার বন্ধুতালিকায় থাকা অন্য অনেকের ইনবক্সে চলে যাচ্ছে লিংকটি। সেখানে “দারেজ” (Darez) নামের “ম্যালওয়্যার” বা ভাইরাসযুক্ত একটি সফটওয়্যার দেখা যায়।

“গিভিং গিফটস টু দারাজ সাপোর্টারস- ফ্রি গিফট ফর এভরিওয়ান” বা “দারেজ সমর্থকদের জন্য বিনামূল্যে উপহার” শিরোনামসহ এই বিভ্রান্তিকর লি দারাজের প্রকৃত গ্রাহকদের ফেসবুক, ম্যাসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ভাইবারসহ অন্যান্য মেসেজিং অ্যাপগুলোর মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

এতে একবার ক্লিক করলেই তা সরাসরি হ্যাকারদের ওই ব্যক্তির ডিভাইসে অনুপ্রবেশ করতে এবং তার ছবি, পরিচিতি এবং ব্যক্তিগত সকল গোপনীয় তথ্য হাতিয়ে নিতে সাহায্য করছে। আর এই পুরো ঘটনাটি ঘটছে “দারাজ” এর পরিবর্তে “দারেজ” ব্র্যান্ডের পরিবর্তিত নাম ব্যবহার করে।

(more…)